1. rana.bdpress@gmail.com : admin :
  2. admin@dailychandpurjamin.com : mazharul islam : mazharul islam
  3. rmctvnews@gmail.com : adminbd :
বৃহস্পতিবার, ২২ ফেব্রুয়ারী ২০২৪, ০৭:৫৮ পূর্বাহ্ন
শিরোনাম :
মিজানুর রহমান আকন্দ টেকনিক্যাল স্কুল অ্যান্ড কলেজে অমর ২১ ফেব্রুয়ারি প্রভাতফেরী ও পুষ্পস্তবক অর্পন বাকেরগঞ্জে যথাযোগ্য মর্যাদায় আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উদযাপন ইয়াংছা উচ্চ বিদ্যালয়ে মহান আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালিত হয়েছে অতিরিক্ত আইজিপি হলেন বাকেরগঞ্জের কৃতি সন্তান বশির আহমেদ বাড়ি থেকে বের হয়ে আর ফেরা হলোনা কলেজ শিক্ষার্থী লাকির বান্দরবান জেলা পরিষদের পক্ষ থেকে ইয়াংছা বাজারে অগ্নিকাণ্ডে ক্ষতিগ্রস্তদের মাঝে নগদ অর্থসহ ত্রাণ সামগ্রী ভিতরণ লামার ইয়াংছা বাজারে ভয়াবহ আগুন, কয়েক কোটি টাকার ক্ষয়ক্ষতি শ্রীপুরে, মাওনা ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান গ্রেফতার ভুল তথ্য প্রকাশের প্রতিবাদ জানিয়ে লামায় ইউপি চেয়ারম্যান আলহাজ্ব নুরুল হোসাইন চৌধুরী’র সংবাদ সম্মেলন কুড়িগ্রামে মাদক বিরোধী জনসচেতনতা সভা ও প্রীতি ক্রিকেট টুর্নামেন্ট অনুষ্ঠিত

অ্যাসাইনমেন্ট এবং গাছ

করোনার ভয়াবহতা রোধে গত বছরের মার্চ থেকে বন্ধ আছে দেশের সকল শিক্ষা প্রতিষ্ঠান। এবছর খুলবে কিনা তারও কোনো নিশ্চয়তা নেই।গত বছরের বোর্ড পরিক্ষার্থীদের(জেএসসি,এসএসসি,এইসএসসি ও সমমান) অটো পাশের মাধ্যমে উত্তীর্ণ করা হলেও এবাবের পরিক্ষার্থীদের নিয়ে নির্দিষ্ট কোনো নীতিমালা এখনো গৃহীত হয়নি।
এখন আসি আসল কথায় আসন্ন এইসএসসি’২২ এর ৬০ সপ্তাহের অ্যাসাইনমেন্টের জন্যে প্রত্যেক ছাত্রের প্রতিটা অ্যাসাইনমেন্টের জন্যে প্রয়োজন ৫টি (নুন্যতম) A4 সাইজের কাগজ। আর এসব A4 সাইজের কাগজের যোগান দিতে কাটতে হবে ৭৬৫০০টি গাছ যা এক বছরে প্রায় ২০লাখ কেজি অক্সিজেন উৎপন্ন করে।

একজন প্রাপ্তবয়স্ক মানুষ প্রতি মিনিটে গড়ে ১৭ বার শ্বাসগ্রহণ করেন। শিশুরা অবশ্য এর চেয়ে কিছু বেশি বার শ্বাস নেয়। দেখা গেছে, প্রতিবার শ্বাস গ্রহণে ০.৫ লিটার বাতাস শরীরে প্রবেশ করে। এই হিসেবে আমাদের শরীরে প্রতি মিনিটে ৮.৫ লিটার এবং সারা দিনে ১২,০০০ লিটার বাতাস প্রবেশ করে। তবে এই মান কয়েকটি বিষয়ের ওপরে নির্ভরশীল যেমন, শরীরে আকৃতি, টাইডাল ভলিউম ও শ্বাসগ্রহণের হার। সুতরাং, ধরে নেওয়া যেতে পারে, ওই সব শর্ত এবং বাতাসে উপস্থিত অক্সিজেনের শতকরা হিসেবের হারে ধরে নেওয়া যেতে পারে যে, প্রতিদিন আমরা ৫০০ থেকে-২,০০০ লিটার অক্সিজেন গ্রহণ করে থাকি। মনে রাখতে হবে, বেশি হাঁটাহাঁটি কিংবা খেলাধূলা করলে পরিশ্রমহীন জীবনযাপনের তুলনায় অক্সিজেন চাহিদার পরিমান বেড়ে যায়।

আপনি কি জানেন? আপনার প্রতিদিনকার গ্রহনকৃত অক্সিজেনের বাজার মূল্য কত?
হাসপাতালে প্রতি ঘন্টায় অক্সিজেনের জন্য আপনাকে গুনতে হবে ২০০টাকা যা একদিনে (২৪*২০০) ২৪০০ টাকা। তাহলে একবার ভাবুনতো সারা জীবনে আপনি কত টাকার অক্সিজেন বিনামূল্যে গ্রহন করেছেন।

বিশেষজ্ঞ ও পরিবেশবিদদের মতামত হলো মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক পর্যায়ের এসব শিক্ষার্থীদের অ্যাসাইনমেন্ট সরাসরি খাতা-কলম ভিত্তিক না রেখে অনলাইন ভিত্তিক করা।এতে করে কাগজের ব্যবহার কম হবে ফলে গাছ কাটাও কম হবে।যার ফলে পরিবেশের ভারসাম্য ঠিক থাকবে।

এই বিভাগের আরো খবর
© All rights reserved © 2021 rmcnewsbd
Theme Developed BY Desig Host BD