1. rana.bdpress@gmail.com : admin :
  2. admin@dailychandpurjamin.com : mazharul islam : mazharul islam
  3. rmctvnews@gmail.com : adminbd :
শুক্রবার, ১৪ জুন ২০২৪, ০৬:১৬ অপরাহ্ন
শিরোনাম :
নিখোঁজ সংবাদ নান্দাইলে সন্ত্রাসীদের হামলায় আহত প্রবীণ সাংবাদিক জালাল উদ্দীন মন্ডল খালিয়াজুরীতে সংসদ সদস্য সাজ্জাদুল হাসানের ঐচ্ছিক তহবিল থেকে অনুদান প্রদান নওগাঁয় ছেলের লাঠির আঘাতে প্রাণ গেলো বাবার নওগাঁয় নিজ বাড়ির সামনে খুন হলেন মাতব্বর নওগাঁয় ডিবি পুলিশের অভিযান ১০১ কজি গাঁজাসহ গ্রেফতার-২ ভূরুঙ্গামারীতে সিটি প্রেস ক্লাবের নবনির্বাচিত সভাপতি হলেন সাংবাদিক কাজল ও সাধারণ সম্পাদক সাংবাদিক রফিকুল নেত্রকোনায় জঙ্গি আস্তানা সন্দেহে ১ টি বাড়ি ঘিরে রেখেছে পুলিশ পিস্তল উদ্ধার নওগাঁয় বজ্রপাতে তিন জনের মৃত্যু আমরা সবার ” সংগঠনের পক্ষ থেকে ৬০ টি পরিবারের মাঝে কৈ মাছ বিতরণ

কালথেকে শুরু হবে বৃষ্টিবলয় নীহারিকা হতেপারে দমকা হাওয়া ও ব্যাপক বজ্রপাত

মোঃ জাহিদুল ইসলাম, বরগুনা জেলা প্রতিনিধি

আগামীকাল (২৯ শে এপ্রিল) থেকে শুরু হতে যাচ্ছে বৃষ্টি বলয় নীহারিকা । যা চলতে পারে ৪ঠা মে পর্যন্ত । এ তথ্য জানিয়েছে বরগুনা আবহাওয়া অফিস। এ সময়ে দেশের বেশিরভাগ এলাকায় ঝড় বৃষ্টির সম্ভাবনা রয়েছে। তবে দেশের নির্দিষ্ট কিছু স্থানে কম হতে পারে আবার নির্দিষ্ট কিছু স্থানে বেশি হতে পারে। তবে সম্পূর্ণ সময়সীমার মধ্যে সারা দেশের অধিকাংশ অঞ্চলেই কালবৈশাখী ঝড়সহ বৃষ্টি ও বজ্র বৃষ্টির সম্ভাবনা রয়েছে।

বর্তমান পর্যবেক্ষণ অনুযায়ী বৃষ্টি বলয় নীহারিকাতে সবচেয়ে বেশি বৃষ্টি হতে পারে দেশের মধ্যাঞ্চলে ও উত্তর পূর্বাঞ্চলে। এক্ষেত্রে খুলনা, রাজশাহী, ঢাকা, সিলেট, ময়মনসিংহ ও বরিশাল বিভাগসহ চট্টগ্রাম এবং রংপুর বিভাগের বেশ কিছু এলাকায় বৃষ্টি বলয় বেশ সক্রিয়তা প্রদর্শন করতে পারে।

এই বৃষ্টি বলয়ে বেশিরভাগ মেঘ তৈরির সূত্রপাত হতে পারে দুপুর বা বিকালের দিকে ভারতের পশ্চিমবঙ্গ, ঝাড়খন্ড এবং তার আশেপাশের অঞ্চলে। সেই সাথে রাতের দিকে সিলেট ময়মনসিংহ ও রংপুর বিভাগে মেঘ তৈরির প্রবণতা থাকতে পারে। চট্টগ্রাম বিভাগের বৃষ্টিপাত মূলত বরিশাল বিভাগ থেকে মেঘ অতিক্রম করে হতে পারে।

বৃষ্টি বলয় নীহারিকাতে একটানা ঝড় বৃষ্টির সম্ভাবনা নেই। বরং দফায় দফায় বিভিন্ন স্থানে স্বল্প স্থায়ী ঝড় বৃষ্টি হতে পারে। এতে দিনের বিভিন্ন অংশে রোদের উপস্থিতি থাকতে পারে। আবার হঠাৎ করেই পশ্চিম আকাশ কালো হয়ে ঝড় বৃষ্টি শুরু হতে পারে। এবং বেশি সক্রিয় স্থানে ভারী বৃষ্টি হতে পারে।

বৃষ্টি বলয় নীহারিকা চলাকালীন সময়ে দেশের আকাশ অধিকাংশ এলাকায় আংশিক মেঘলা থাকতে পারে। তবে মাঝে মাঝে পুরোপুরি মেঘাচ্ছন্ন হয়ে যেতে পারে দিনের বেলা ঝড়-বৃষ্টির ক্ষেত্রে। নিম্নস্তরের মেঘ দ্বারা দেশের মধ্য ও উত্তর পূর্বাঞ্চলের আকাশ প্রতিদিন সকালে ঢেকে থাকতে পারে এবং বেলা বৃদ্ধির সাথে সাথে তা কমে আসতে পারে।

বৃষ্টি বলয় নীহারিকা চলাকালীন সময় বেশ কয়েকটি শক্তিশালী কালবৈশাখী ঝড় সৃষ্টি হতে পারে, বলে জানিয়েছেন আবহাওয়া অধিদপ্তর।
এতে প্রায় ৬০থেকে ৮০ কিলোমিটার বেগে কালবৈশাখী ঝড় বেশিরভাগ বৃষ্টিবাহী স্থানে বয়ে যেতে পারে। এবং বিক্ষিপ্তভাবে কোথাও কোথাও ৮০ থেকে ১০০ কিলোমিটার বেগে দমকা অথবা ঝড়ো হওয়া বয়ে যেতে পারে।

এই বিভাগের আরো খবর
© All rights reserved © 2021 rmcnewsbd
Theme Developed BY Desig Host BD