1. rana.bdpress@gmail.com : admin :
  2. admin@dailychandpurjamin.com : mazharul islam : mazharul islam
  3. rmctvnews@gmail.com : adminbd :
বৃহস্পতিবার, ২৯ ফেব্রুয়ারী ২০২৪, ০৫:১৬ অপরাহ্ন
শিরোনাম :
লামায় জীনামেজু টেকনিক্যাল ইনস্টিটিউট এর পক্ষ থেকে একুশে পদক প্রাপ্ত ড. জিনবোধি মহাথেরকে গনসংবর্ধনা প্রদান বান্দরবানের লামায় ধর্ষণের ঘটনায় পিতার যাবজ্জীবন কারাদণ্ডসহ লাখ টাকা জরিমানাবজ্জীবন পূর্ব বিরোধের জেরে স্কুল থেকে ফেরার পথে প্রধান শিক্ষকের ওপর হামলা, থানায় অভিযোগ নেত্রকোণায় ট্রাক চাপায় নারীর মৃত্যু বই মেলায় হেপি সরকারের প্রথম কাব্যগ্রন্থ “হৃদয়ের কাব্যকথা” ঢাকা-ময়মনসিংহ মহাসড়কের পাশ থেকে  অবৈধ দোকান গুঁড়িয়ে দিল প্রশাসন ২১ফ্রেবুয়ারি আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে একবেলা খাবারের আয়োজন মিজানুর রহমান আকন্দ টেকনিক্যাল স্কুল অ্যান্ড কলেজে অমর ২১ ফেব্রুয়ারি প্রভাতফেরী ও পুষ্পস্তবক অর্পন বাকেরগঞ্জে যথাযোগ্য মর্যাদায় আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উদযাপন ইয়াংছা উচ্চ বিদ্যালয়ে মহান আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালিত হয়েছে

কুমিল্লায় প্রশিক্ষণ ইনস্টিটিউটের পাঁচতলা ভবনের লিফট প্রস্তাব বাতিল করলো কমিশন

খরচ কমাতে চলমান একটি প্রকল্পের আওতায় নির্মিত পাঁচতলা ভবনের লিফট বাতিল করেছে পরিকল্পনা কমিশন। তাদের বক্তব্য, পাঁচতলা ভবনে লিফট স্থাপনের কোনো প্রয়োজনীয়তা নেই।

জানা গেছে, কুমিল্লায় একটি প্রশিক্ষণ ইনস্টিটিউটের পাঁচতলা ভবনে একটি লিফট স্থাপনের জন্য ৪০ লাখ টাকা বাড়ানোর প্রস্তাব করা হয়েছিল। সেই প্রস্তাব বাতিল করেছে কমিশন।

লিফট বাতিল হওয়ায় প্রস্তাবিত অতিরিক্ত বৈদ্যুতিক সাবস্টেশনও প্রয়োজন হবে না। ফলে প্রকল্পের ব্যয় কমে যাওয়ার পাশাপাশি সরকারি অর্থ সাশ্রয় হবে।

বৃহত্তর কুমিল্লা জেলায় মৎস্য উন্নয়ন’ প্রকল্পের আওতায় এমন প্রস্তাব করেছিল মৎস্য অধিদপ্তর।

সম্প্রতি পরিকল্পনা কমিশনের কৃষি, পানি সম্পদ ও পল্লী প্রতিষ্ঠান বিভাগের সদস্য (সচিব) রমেন্দ্র নাথ বিশ্বাসের সভাপতিত্বে প্রকল্প মূল্যায়ন কমিটির (পিইসি) সভায় ওই সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

প্রকল্পটি দ্বিতীয়বারের মতো সংশোধন করা হচ্ছে।
প্রকল্পের বেশকিছু ব্যয়ের বিষয়ে আপত্তি তুলেছে কমিশন। ২১৮ কোটি ২৪ লাখ টাকা ব্যয়ে ২০১৫ সালের জুলাই থেকে ২০২০ সালের জুন মেয়াদে প্রকল্পটি বাস্তবায়নের সিদ্ধান্ত ছিল। প্রকল্পের মেয়াদ জুন ২০২২ পর্যন্ত বৃদ্ধির প্রস্তাব করা হয়েছে। স্থানীয় মৎস্য সম্পদ ব্যবহারের মাধ্যমে মাছের উৎপাদন বৃদ্ধি কর্মসংস্থানের সুযোগ সৃষ্টি, মৎস্য চাষ ও মৎস্য ব্যবস্থাপনার মাধ্যমে গ্রামীণ অর্থনৈতিক অবস্থার উন্নয়ন এবং প্রশিক্ষণের মাধ্যমে মানব সম্পদ উন্নয়ন করা প্রকল্পের অন্যতম উদ্দেশ্য।

পরিকল্পনা কমিশন জানায়, কুমিল্লা অঞ্চলে মৎস্য চাষ ও মৎস্য খাতে উপযোগী পরিবেশ সৃষ্টির মাধ্যমে মাছের উৎপাদন বৃদ্ধি, কর্মসংস্থান সৃষ্টি ও দারিদ্র্য দূরীকরণের লক্ষ্যে সম্পূর্ণ জিওবি অর্থায়নে প্রকল্পটি চলমান। পরবর্তীতে প্রকল্পের ব্যয় ৬ কোটি ৯৩ লাখ টাকা কমলেও কোটি মেয়াদ ১ বছর বৃদ্ধি করা হয়। এবার প্রকল্পের ব্যয় কমে ২০৯ কোটি টাকা ধরলেও সময় আরো এক বছর বৃদ্ধি করে জুন ২০২২ সাল করার প্রস্তাব করা হয়েছে।

লিফট কেনা বাবদ বৃদ্ধির প্রস্তাবের পরিপ্রেক্ষিতে পরিকল্পনা কমিশনের এক কর্মকর্তা বলেন, নির্মিত প্রশিক্ষণ ইনস্টিটিউটটি ৫তলা ভবন। ফলে এই ভবনে ভবনে লিফট স্থাপনের প্রয়োজনীয়তা প্রতীয়মান হয় না। এটা অপচয় বলে মনে করি। অন্যদিকে লিফট স্থাপন না করা হলে প্রস্তাবিত অতিরিক্ত বৈদ্যুতিক সাবস্টেশনও প্রয়োজন হবে না ৷ ফলে লিফট বাদ দেওয়ার পক্ষেই সবাই মিলে সিদ্ধান্ত নিয়েছি।

এই বিভাগের আরো খবর
© All rights reserved © 2021 rmcnewsbd
Theme Developed BY Desig Host BD