1. rana.bdpress@gmail.com : admin :
  2. admin@dailychandpurjamin.com : mazharul islam : mazharul islam
  3. rmctvnews@gmail.com : adminbd :
বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ০৪:৫১ পূর্বাহ্ন
শিরোনাম :
লামায় এক চেয়ারম্যানের বিরুদ্ধে ১২ ইউপি সদস্যের অনাস্থা বাবার মতো সাধারণ মানুষের পাশে থাকতে চাই, সাইফুল ডাকুয়া ৫২ বছর মামলার পর নিজের জায়গা ফেরত পেলেন প্রকৃত মালিক নওগাঁয় প্রকাশ্যে ঠিকাদারকে কুপিয়ে জখম মামলার একঘন্টার মধ্যে পুলিশের হাতে সেই শান্তসহ গ্রেপ্তার ২ প্রতারণা মামলায় কারাগারে যাওয়া প্রধান শিক্ষক বহিষ্কার বাকেরগঞ্জ উপজেলা পরিষদ নির্বাচনে ১১ প্রার্থীর মনোনয়ন দাখিল বিশ্বনাথে ‘দাদু ভাই ছইল মিয়া ফাউন্ডেশন’র পক্ষ থেকে ঈদ পুর্ণমিলনী সভা বাকেরগঞ্জে যৌতুক মামলায় স্বামীর সাজা হুমকির প্রতিবাদে স্ত্রীর সংবাদ সম্মেলন মোহনগঞ্জ সরকারি কলেজে বর্ষবরণ ও সাংস্কৃতিক অনুষ্ঠান অনুষ্ঠিত বাকেরগঞ্জ জেলা পুনরুদ্ধারের দাবিতে মানববন্ধন

গোপালগঞ্জে চায়না ম্যাজিক জাল ব্যবহারে মা মাছ ছোট মাছ জলজ প্রাণী ধ্বংস করে দিচ্ছে জেলেরা

গোপালগঞ্জ জেলা কোটালিপাড়া উপজেলা বাংলাদেশের একটি অন্যতম বিল অঞ্চল। এখানে খালে বিলে প্রচুর পরিমাণে মাছ জন্মে।কিন্তু সাম্প্রতিক সময়ে একদল অসৎ জেলে চায়না ম্যাজিক জাল ব্যবহার করে নির্বিচারে মা মাছ এবং ছোট মাছ দের কে ধ্বংস করছে। এই জাল উপকারী জলজ প্রাণীদের কে ও ছাড়ছে না।

প্রতিনিয়ত ধ্বংস হচ্ছে বিভিন্ন মাছ ও জলজ প্রাণী ,ফলে প্রতিনিয়ত মারা পড়েছে বিভিন্ন প্রজাতির ডিমওয়ালা মাছ,শোল ,টাকি ,কৈ , পুঁটি,শিং,টেংরা,খলিশা,রিঠা,বাইম,কুঁচে,কাকরা,
চেলা,চুচরা,রয়না, তেলাপিয়া,মাগুর, ছোট চিংড়ি,পাঙাশ, রুই, কাতল ও আইড় মাছের পোনা, বজুরি, কই, পাবদা, ঢেলা ও বাইলা,বাতাসা,প্রভুতি মাছ ।

রেহাই পাচ্ছে না ব্যাঙ,সাপ ,কচ্ছপ, শামুক, ছোট শামুক সহ বিভিন্ন প্রজাতির জলজ প্রাণীরা।

এলাকার লোকজন বলছেন এই জালের ব্যবহার যদি চলতে থাকে। তাহলে আমরা অচিরেই হারাতে বসবো দেশীয় মৎস্য সহ জলজ উদ্ভিদ। হুমকির মুখে পড়তে পারে আমাদের জীববৈচিত্র্য।তিনি আরো বলেন জেলা উপজেলা মৎস্য কর্মকর্তা ও আইন-শৃঙ্খলা বাহিনীর তৎপরতা অভাবে নির্বিচারে এই মাছ গুলোকে ধ্বংস করা হচ্ছে।
তিনি প্রশাসন প্রতি বিনীত ভাবে অনুরোধ করছে অতি শীঘ্রই এই ব্যাপারে অভিযান চালানোর জন্য।

কোটালিপাড়া উপজেলার বিভিন্ন এলাকা কলাবাড়ী,রামশীল,রাধাগঞ্জ, আমতলী, সাদুল্লাপুর, লখন্ডা গ্রাম,বান্ধা বাড়ি,কান্দি,কুশলা ইউনিয়নের বিভিন্ন জলাশয়ের ধারে এই চায়না ম্যাজিক জাল ব্যবহার করে দেখা যাচ্ছে। যার কারণে প্রতিনিয়ত ধরা পড়েছে মাছ ও জলজ প্রাণী।

উপজেলা মৎস্য কর্মকর্তা প্রশান্ত কুমার সরকার বলেন, উপজেলা মৎস্য অফিস থেকে এই কারেন্ট জাল, চায়না ম্যাজিক জাল এগুলোর বিরুদ্ধে আমাদের অভিযান অব্যাহত রয়েছে।আমরা সাধারন মানুষের সহযোগিতা কামনা করছি।

এই বিভাগের আরো খবর
© All rights reserved © 2021 rmcnewsbd
Theme Developed BY Desig Host BD