1. rana.bdpress@gmail.com : admin :
  2. admin@dailychandpurjamin.com : mazharul islam : mazharul islam
  3. rmctvnews@gmail.com : adminbd :
শুক্রবার, ১৪ জুন ২০২৪, ০৬:১৯ অপরাহ্ন
শিরোনাম :
নিখোঁজ সংবাদ নান্দাইলে সন্ত্রাসীদের হামলায় আহত প্রবীণ সাংবাদিক জালাল উদ্দীন মন্ডল খালিয়াজুরীতে সংসদ সদস্য সাজ্জাদুল হাসানের ঐচ্ছিক তহবিল থেকে অনুদান প্রদান নওগাঁয় ছেলের লাঠির আঘাতে প্রাণ গেলো বাবার নওগাঁয় নিজ বাড়ির সামনে খুন হলেন মাতব্বর নওগাঁয় ডিবি পুলিশের অভিযান ১০১ কজি গাঁজাসহ গ্রেফতার-২ ভূরুঙ্গামারীতে সিটি প্রেস ক্লাবের নবনির্বাচিত সভাপতি হলেন সাংবাদিক কাজল ও সাধারণ সম্পাদক সাংবাদিক রফিকুল নেত্রকোনায় জঙ্গি আস্তানা সন্দেহে ১ টি বাড়ি ঘিরে রেখেছে পুলিশ পিস্তল উদ্ধার নওগাঁয় বজ্রপাতে তিন জনের মৃত্যু আমরা সবার ” সংগঠনের পক্ষ থেকে ৬০ টি পরিবারের মাঝে কৈ মাছ বিতরণ

চর্বিযুক্ত খাবারের উপকারিতা

মহিতোষ সরকার রিগান
সিলেট জেলা প্রতিনিধি

 

 

অনেকের ধারণা, ফ্যাট বা চর্বিজাতীয় খাবার আমাদের স্বাস্থ্যের জন্য খুব খারাপ। এ ধরনের খাবার খেলে দ্রুত ওজন বাড়ে। তাই যতটা সম্ভব কম খাওয়া উচিত এসব। কিন্তু এই ধারণা সঠিক নয়।

ফ্যাট শরীরের জন্য উপকারী। প্রোটিন ও কার্বোহাইড্রেটের মতো ফ্যাটও গুরুত্বপূর্ণ একটি ম্যাক্রোনিউট্রিয়েন্ট। শরীর সুস্থ রাখতে পর্যাপ্ত ফ্যাটের প্রয়োজন। না হলে গুরুতর শারীরিক সমস্যা দেখা দিতে পারে।

ত্বকে সমস্যা

গবেষণা বলছে, শরীরে ফ্যাটের ঘাটতি হলে সর্বপ্রথম এর প্রভাব পড়ে ত্বকে। পর্যাপ্ত ফ্যাটের অভাবে ত্বকে শুষ্ক ব়্যাশ, স্ক্যালি স্কিন, ডার্মাটাইটিস বা ফোলাভাব দেখা দিতে পারে। ফলে ত্বক হয়ে পড়ে শুষ্ক, নিষ্প্রাণ।

চুল পড়া

প্রোস্টাগ্ল্যান্ডিন নামের এক ধরনের ফ্যাট চুলের জন্য গুরুত্বপূর্ণ। পর্যাপ্ত ফ্যাট গ্রহণ না করলে, চুলের ফলিকল এবং শ্যাফ্টের ক্ষতি হয়। ফলে চুল পড়া ও চুলের অন্যান্য সমস্যা দেখা দিতে পারে।

হরমোনজনিত সমস্যা

শরীরে হরমোন উৎপাদন করে এন্ডোক্রাইন সিস্টেম। এই সিস্টেমের সঠিক কার্যকারিতার জন্য প্রয়োজন ভিটামিন বি-১২, ভিটামিন ডি এবং সেলেনিয়াম। ফ্যাটের অভাবে এসব ভিটামিনের অভাব হতে পারে, যা হরমোনের ভারসাম্যহীনতার কারণ হতে পারে। এমনকি যৌনতা ও মানসিক স্বাস্থ্যের ওপরও প্রভাব পড়তে পারে।

ক্লান্তি

শরীরে ফ্যাটের কমতি হলে ক্লান্তি, দুর্বলতা দেখা দিতে পারে। মানসিক এবং শারীরিক ক্লান্তি, উভয়ই হতে পারে।

রোগ প্রতিরোধ ক্ষমতা কমে যাওয়া

পর্যাপ্ত শাকসবজি, ফলমূল ও কার্বোহাইড্রেট খাওয়ার পরও যদি ঘন ঘন অসুস্থ হন, তাহলে শরীরে ফ্যাটের ঘাটতি হয়েছে কি না তা চেক করতে হবে। ফ্যাটের অভাবে ইমিউন সিস্টেম দুর্বল হতে পারে। তাই এই ঘাটতি পূরণে প্রতিদিন বিভিন্ন রকমের বাদাম ও বীজ খেতে হবে।

এই বিভাগের আরো খবর
© All rights reserved © 2021 rmcnewsbd
Theme Developed BY Desig Host BD