1. rana.bdpress@gmail.com : admin :
  2. admin@dailychandpurjamin.com : mazharul islam : mazharul islam
  3. rmctvnews@gmail.com : adminbd :
বুধবার, ২৯ মে ২০২৪, ০৫:১৪ পূর্বাহ্ন
শিরোনাম :
একটি ছোট্ট ফেসবুক পোস্ট থেকে জন্ম নিতে পারে বন্ধুত্বের এক নতুন অধ্যায় আহত গ্রামবাসীদের পাশে এমপি সৌরেন্দ্রনাথ চক্রবর্ত্তী পণ্যবাহী ও গণপরিবহণে চাঁদাবাজির সময় হাতেনাতে ৩৩জনকে গ্রেফতার করেছে র‍্যাব-৫ শ্রীপুরে পিস্তল-গুলি-ইয়াবাসহ হত্যা মামলার আসামী গ্রেপ্তার আমি মানুষের পাশে ছিলাম, আছি ও থাকবো: চেয়ারম্যান প্রার্থী পলাশ পলাশকেই চায় নওগাঁর রাণীনগর উপজেলাবাসী শ্রীপুরে জামিল হাসান কালিয়াকৈরে সেলিম আজাদ চেয়ারম্যান পদে বিজয়ী জামালগঞ্জ উপজেলা নির্বাচনে আ.লীগের দুই প্রার্থীর মধ্যে ভোটের তুমুল লড়াই নেত্রকোনায়”নো হেলমেট নো ফুয়েল “এর অভিযান শুরু ভৈরবের র‍্যাবের হাতে আটক নান্দাইলের হত্যা মামলার নারী আসামির মৃত্যু

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় সংলগ্ন মহাসড়কে ছিনতাই ডাকাতির তৎপরতা বৃদ্ধি

ঢাকা- আরিচা মহাসড়ক সংলগ্ন প্রাকৃতিক মনোরমন পরিবেশে দেশের খ্যাতনামা প্রতিষ্ঠান জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়টি অবস্থিত। স্বনামধন্য এই প্রতিষ্ঠানের অনেক নাম যশ থাকলেও সাম্প্রতিক সময়ে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় এরিয়াতে ব্যাপক ছিনতাই ও চুরির অভিযোগ রয়েছে। অভিযোগ রয়েছে বিশ্ববিদ্যালয়ের গেইটে দুই যুগ ধরে চলছে ছিনতাই, চুরির মতো ঘটনা অথচ বিশ্ববিদ্যালয় প্রশাসনের এতে নেই কোন মাথাব্যাথা।
ইদানিং জাহাঙ্গীরনগর থেকে সি এন্ড বি এর মাঝের পথটুকু ছিনতাইকারী ও ডাকাতির আখড়া হয়ে উঠেছে। বিশ্ববিদ্যালয় বন্ধ থাকার কারণে হলগুলোতে চুরির মতো ঘটনাও ঘটেছে। যার ফলে ছাত্রছাত্রীরা তাদের গুরুত্বপূর্ণ জিনিসপত্র হারিয়েছে। সাম্প্রতিক সময়ে ছিনতাইকারীদের তৎপরতা আরো বেড়ে গেছে।স্থানীয় এবং পেশাদার ছিনতাইকারী ডাকাতরা এখানে গাছ ও ঝোঁপ ঝাড়ের আড়ালে ধারালো অস্ত্র, ছুরি, চাপাতি, রামদা ও বন্দুকসহ পজিশন নিয়ে থাকে সুযোগের অপেক্ষায়। একাকি বা ধীরে চলে এমন গাড়ি বা রিকশা, অটোরিকশা, বাইসাইকেল, মোটরসাইকেল ইত্যাদি দেখলেই ঝোঁপের আড়াল থেকে বেরিয়ে এসে অতর্কিত হামলা চালিয়ে সবকিছু কেড়ে নেয়। নিজের সবকিছু দিয়ে দিলেও অনেক সময় এদের ধারালো অস্ত্রের কোপের হাত থেকে রেহাই পাওয়া যায় না। জনসম্মুখে পড়ে গেলে দ্রুত মহাসড়ক সংলগ্ন ডেইরি ফার্ম এর বাউন্ডারি টপকে কেটে পড়ে ছিনতাই কারী চক্র। বিশ্ববিদ্যালয়ের ৩৯ তম ব্যাচের একজন ছাত্র বলেন “জীবিকার তাগিদে গত সাত বছর ধরে সাভার আশুলিয়া পল্লী বিদ্যুত এলাকা থেকে রাত দশটার সময়ও অনেক সময় আসতে হয়, আল্লাহর রহমতে কখনো কোন সমস্যার সম্মুখীন হতে হয় নি তবে গত কয়েকদিন সরাসরি কয়েকটি দুর্ঘটনা অবলোকন করেছি।

ঘটনা ১ঃ- গত পরশু দিন আনুমানিক সন্ধ্যা ৭ টা ৩০ মিনিটের দিকে জাহাঙ্গীরনগর রাস্তা হয়ে টিউশন থেকে আসার সময় মহাসড়কের যানবাহন গুলো যানজটের কারণে বিশমাইল এলাকায় থেমে যায়
জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের মেইন গেট পার হতেই দেখি, আচমকাই ঝোপের আঁড়াল থেকে ছুরি হাতে একজন বেরিয়ে আসে এবং এক সাইকেল আরোহীকে থামিয়ে সব কিছু ছিনিয়ে নিচ্ছে, লোকটাকে দেখে গাড়ি দাঁড় করতে বললাম ড্রাইভারকে,
ড্রাইভার গাড়ি দাঁড় করাতেই ছিনতাই কারী এক লাফে ডেইরী গেইটের দেয়াল টপকে ওপারে চলে যায়।

ঘটনা ২ঃ- আগের দিন এর মতো অনুরূপভাবে কালকে টিউশন থেকে আসার সময় গাড়ির আড়াল থেকে খেয়াল করলাম একই যায়গায় আজকে ৭/৮ জন এর ছিনতাইকারী একদল দাঁড়িয়ে আছে গাছের আড়ালে তাদেরকে আবছা আলোয় ভালো করে না তাকালে দেখা যায় না কিন্তু তাদের হাতে থাকা ধারালো অস্ত্রগুলো গাড়ির লাইট এর আলোতে চিকচিক করছে তা স্পষ্ট দেখা যাচ্ছে। শুধু এই জায়গাতেই না, বিশমাইল থেকে বিপিএটিসি পর্যন্ত বাস স্টপেজ গুলো বাদে সব জায়গা গুলোতে ছিনতাইকারীর উৎপাত বেড়ে চলেছে। এইসব নেশাখোর ছিনতাই চক্রের কাছে বিশ্ববিদ্যালয়ের ছাত্রছাত্রী সহ স্থানীয় পথযাত্রী কেউই নিরাপদ নয়। বিশ্ববিদ্যালয়ের সাবেক ছাত্র পাথর খান বলেন,
“দ্বিতীয় বর্ষের ছাত্র থাকাকালীন বিশ্ববিদ্যালয়ের ৩৮ তম ব্যাচের বড় ভাই আজিজুল হক শিশির ভাইয়ের সাথে রাত একটার দিকে পাবনা থেকে এসে ডেইরী গেইটে নেমে ওভারব্রীজ ক্রস করার সময় তাঁর ল্যাপটপ কেড়ে নেয় ছিনতাইকারীরা এবং এলোপাথাড়ি ভাবে তিন-চারজন ছিনতাইকারী ঐ ভাইটিকে কুপিয়ে জখম করে দ্রুত চলে যায়। আল্লাহর অসীম রহমতে সেই ভাইটি কোনরকমে বেঁচে যায়।
একটা পাবলিক বিশ্ববিদ্যালয় এলাকায় এই ডাকাতি কিংবা ছিনতাই যুগ যুগ ধরে সমানতালে চলে আসলেও বিশ্ববিদ্যালয় প্রশাসনকে এর বিরুদ্ধে তেমন কোন প্রয়োজনীয় পদক্ষেপ নিতে দেখলাম না। তারা অল্প কয়েকটা জায়গায় সিসি ক্যামেরা লাগিয়ে রাখলেও অধিকাংশই নষ্ট এবং অকেজো “।

বিভিন্ন সময়ে শুধু
পথযাত্রীরাই নয়, এদের নির্মম বলির শিকার হচ্ছে খোদ বিশ্ববিদ্যালয়ের ছাত্রছাত্রীরাও।
এসব এলাকায় পুলিশি টহল বাড়ানো এবং এদের বিরুদ্ধে দ্রুত প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহন করার দাবীও রাখেন সাবেক ঐ ছাত্র।

তিনি আরো বলেন, এই বিশ্ববিদ্যালয়ে আমাদের প্রানের নিশ্চয়তা কে দেবে? আজকে আমি বেঁচে গিয়েছি কিন্তু আরেকজন যে বিপদে পড়বে না তার কি নিশ্চয়তা আছে?
হয়তো কাল আপনার পরিবারের কেউ বা আপনি ওদের পৈশাচিক বর্বরতার শিকার হবেন !
বিশ্ববিদ্যালয়ের ছাত্রছাত্রীদের অভিযোগ রয়েছে প্রান্তিক যাত্রী ছাউনির নীচে রাত তিনটা পর্যন্ত নয় দশ জনের মতো একটা কিশোর গ্যাং শুয়ে বসে আড্ডা দিতে দেখা যায়। তারাই সুযোগ পেলেই ঐসব ছিনতাই কিংবা ডাকাতির মতো জঘন্য কাজকর্ম করে।
বিশ্ববিদ্যালয়ের কোন বখাটে গ্রুপ তাদের সাথে জড়িত কিনা এটাও তদন্ত করার দাবীও জানান একাধিক বিশ্ববিদ্যালয় পড়ুয়া ছাত্রছাত্রী।
তারা আরোও বলেন, সামান্য একটু কার্যকর পদক্ষেপ নিলেই হাজার হাজার মানুষ ও ছাত্রছাত্রী নির্বিঘ্নে চলাচল করতে পারতো বিশ্ববিদ্যালয় এরিয়া সংলগ্ন মহাসড়কটিতে।
রাষ্ট্র ১৫০০ কোটি টাকা বিশ্ববিদ্যালয়ে বরাদ্দ রাখলেও ছাত্রছাত্রীদের নিরাপত্তার জন্য বিশ্ববিদ্যালয় প্রশাসন কতোটা আন্তরিক সেটার প্রশ্ন তুলেছেন বিশ্ববিদ্যালয়ের পড়ুয়া ছাত্রছাত্রীরা।

এই বিভাগের আরো খবর
© All rights reserved © 2021 rmcnewsbd
Theme Developed BY Desig Host BD