1. rana.bdpress@gmail.com : admin :
  2. admin@dailychandpurjamin.com : mazharul islam : mazharul islam
  3. rmctvnews@gmail.com : adminbd :
বুধবার, ১৭ জুলাই ২০২৪, ০৩:৪১ অপরাহ্ন

দেশের ৩৮ লক্ষ ও শাবিপ্রবির উপাচার্যসহ ১০০০+ ফেসবুক ব্যবহারকারীর তথ্য ফাঁস

বিশ্বের ১০৬ দেশের ফেইসবুক ব্যবহারকারীর মধ্যে সবচেয়ে বেশি ৩ কোটি ২০ লাখ তথ্য প্রকাশ করা হয়েছে যুক্তরাষ্ট্রের নাগরিকদের,যুক্তরাজ্যের ১ কোটি ১০ লাখ, ভারতের ৬০ লাখ ও বাংলাদেশের মোট ৩৮ লক্ষ ১৬ হাজার ৩৩৯ জন। সর্বমোট ৫৩ কোটি ৩০ লাখ ফেসবুক ব্যবহারকারীর নাম রয়েছে হ্যাকিংয়ের তালিকায়।
এসব তথ্য প্রকাশ করে একটি লো-লেভেল হ্যাকিং প্ল্যাটফর্ম প্রযুক্তি বিশ্বে আলোড়ন সৃষ্টি করেছে। চক্রটি ফোন নম্বর, ইমেইল,ঠিকানা,ছবি সহ অ্যাকাউন্টে থাকা ব্যক্তিগত তথ্য ফাঁস করেছে যা প্রায় বিনামূল্যে অনলাইন মাধ্যমে বিক্রি করা হচ্ছে বলে রয়টার্সের এক প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে।
উল্লেখ্য ৩৮ লাখেরও বেশি ফেসবুক ব্যবহারকারীর তথ্য তালিকায় শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের ১০০০ জনের অধিক শিক্ষক-শিক্ষার্থী ও সংশ্লিষ্ট ব্যক্তির নাম ও তথ্য রয়েছে। এতে উপাচার্য অধ্যাপক ফরিদ উদ্দিন আহমেদের ফেসবুক আইডিও বাদ যায় নি বলে জানা গেছে ।

এসব তথ্য নাম প্রকাশে অনিচ্ছুক ঢাকার বেসরকারি ইউনিভার্সিটি অফ স্কলার্স এর কম্পিউটার সাইন্স ও টেকনোলোজি বিভাগের কিছু শিক্ষার্থী শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের ব্যবহারকারীদের নাম ও তালিকা আলাদাভাবে সংগ্রহ করে এবমগ বিশ্বস্ত মাধ্যমে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের নিকট হস্তান্তর করে।
এই ঘটনা ফেইসবুক নিরাপত্তা সিস্টেমকে চ্যালেঞ্জ এর মুখে ফেলে দিয়েছে, এখন দেখার বিষয় ফেইসবুক এই ব্যাপারে কি পদক্ষেপ নেয়!!

এই বিভাগের আরো খবর
© All rights reserved © 2021 rmcnewsbd
Theme Developed BY Desig Host BD