1. rana.bdpress@gmail.com : admin :
  2. admin@dailychandpurjamin.com : mazharul islam : mazharul islam
  3. rmctvnews@gmail.com : adminbd :
বুধবার, ২৯ মে ২০২৪, ০৪:২৬ পূর্বাহ্ন
শিরোনাম :
একটি ছোট্ট ফেসবুক পোস্ট থেকে জন্ম নিতে পারে বন্ধুত্বের এক নতুন অধ্যায় আহত গ্রামবাসীদের পাশে এমপি সৌরেন্দ্রনাথ চক্রবর্ত্তী পণ্যবাহী ও গণপরিবহণে চাঁদাবাজির সময় হাতেনাতে ৩৩জনকে গ্রেফতার করেছে র‍্যাব-৫ শ্রীপুরে পিস্তল-গুলি-ইয়াবাসহ হত্যা মামলার আসামী গ্রেপ্তার আমি মানুষের পাশে ছিলাম, আছি ও থাকবো: চেয়ারম্যান প্রার্থী পলাশ পলাশকেই চায় নওগাঁর রাণীনগর উপজেলাবাসী শ্রীপুরে জামিল হাসান কালিয়াকৈরে সেলিম আজাদ চেয়ারম্যান পদে বিজয়ী জামালগঞ্জ উপজেলা নির্বাচনে আ.লীগের দুই প্রার্থীর মধ্যে ভোটের তুমুল লড়াই নেত্রকোনায়”নো হেলমেট নো ফুয়েল “এর অভিযান শুরু ভৈরবের র‍্যাবের হাতে আটক নান্দাইলের হত্যা মামলার নারী আসামির মৃত্যু

নওগাঁর সুস্বাদু নাক ফজলী আম গাছ থেকে নামছে কাল

নওগাঁর বরেন্দ্র এলাকার স্বাদে গুনে অনন্য আম হিসেবে পরিচিত নাক ফজলী আগামী 3 জুন থেকে গাছ থেকে নানানো শুরু হবে।
উপজেলার আমচাষিরা বতমানে গাছ থেকে আম নামানোর সকল প্রস্তুতি গ্রহন করেছে। তবে দেশের চলমান লকডাউনের কারনে আমের চাহিদা কম থাকায় দাম কমের আশংকা করছে চাষীরা। অন্যদিকে নাক ফজলী আমের গুনগত মান ভাল হওয়াই বিদেশে রপ্তানি করার চেষ্টা করছে কৃষি দপ্তর। ধামইরহাট উপজেলা কৃষি অফিস থেকে জানা গেছে, এ উপজেলায় 6শ থেকে 7 শত হেক্টর জমিতে আম বাগান রয়েছে। অধিকাংশ বাগানে নাক ফজলী আম রয়েছে।

এছাড়া গোপালভোগ, আশ্বিনা, আম্রপালি, হিমসাগর, বারী 4 ও 7 জাতের আম রয়েছে। একটি নাক ফজলী আমের ওজন 3শ থেকে 4শ গ্রাম হয়ে থাকে। চামড়া পাতলা সরু বিচি অন্য আমের চেয়ে আলাদা। এ আমের কোনো আশ না থাকায় খেতে খুব সুস্বাদু লাগে। নাক ফজলী আম বাংলাদেশের শুধু নওগাঁ জেলার ধামইরহাট ও বদলগাছী উপজেলায় চাষ করা হয়। তবে জয়পুরহাট উপজেলায় এ আমের বিস্তার ঘটেছে।

প্রথম অবস্থায় এ আম 30 থেকে 40 টাকা প্রতি কেজিতে বেচা কেনা হচ্ছে। তবে বাজার ভাল হলে প্রতি কেজিতে এই আম 50থেকে 60টাকা দরে বেচা কেনা হবে। ধামইরহাট পৌরসভার হাটনগর গ্রামের আমচাষি কৃষক আবু সাঈদ বলেন, আগে এই আমের চাহিদা কম থাকলে ও, এখন এই আমের চাহিদা অনেক, আম পাকার আগে অনেকে বায়না দিচ্ছে। ঢাকা সহ বাংলাদেশের সব জায়গায় পাঠানো হচ্ছে এই আম।

এই বিভাগের আরো খবর
© All rights reserved © 2021 rmcnewsbd
Theme Developed BY Desig Host BD