1. rana.bdpress@gmail.com : admin :
  2. admin@dailychandpurjamin.com : mazharul islam : mazharul islam
  3. rmctvnews@gmail.com : adminbd :
বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ০৪:৫০ পূর্বাহ্ন
শিরোনাম :
লামায় এক চেয়ারম্যানের বিরুদ্ধে ১২ ইউপি সদস্যের অনাস্থা বাবার মতো সাধারণ মানুষের পাশে থাকতে চাই, সাইফুল ডাকুয়া ৫২ বছর মামলার পর নিজের জায়গা ফেরত পেলেন প্রকৃত মালিক নওগাঁয় প্রকাশ্যে ঠিকাদারকে কুপিয়ে জখম মামলার একঘন্টার মধ্যে পুলিশের হাতে সেই শান্তসহ গ্রেপ্তার ২ প্রতারণা মামলায় কারাগারে যাওয়া প্রধান শিক্ষক বহিষ্কার বাকেরগঞ্জ উপজেলা পরিষদ নির্বাচনে ১১ প্রার্থীর মনোনয়ন দাখিল বিশ্বনাথে ‘দাদু ভাই ছইল মিয়া ফাউন্ডেশন’র পক্ষ থেকে ঈদ পুর্ণমিলনী সভা বাকেরগঞ্জে যৌতুক মামলায় স্বামীর সাজা হুমকির প্রতিবাদে স্ত্রীর সংবাদ সম্মেলন মোহনগঞ্জ সরকারি কলেজে বর্ষবরণ ও সাংস্কৃতিক অনুষ্ঠান অনুষ্ঠিত বাকেরগঞ্জ জেলা পুনরুদ্ধারের দাবিতে মানববন্ধন

নকলায় বিধবা মায়ের ধান কেটে দিলো ছাত্রলীগ নেতা কনক ও তার অনুসারীরা

নকলায় বিধবা মায়ের ৪০ শতাংশ জমির ধান কেটে দিলো ছাত্রলীগ নেতা কনক ও তার অনুসারীরা

শেরপুরের নকলা উপজেলার বর্গাচাষী হালিমা বেগমের ক্ষেতের পাকা ধান কেটে দিয়ে পাশে দাঁড়িয়েছেন ছাত্রলীগ কর্মী আবু হামযা কনক ও তাঁর অনুসারীরা।

নভেল করোনা ভাইরাস (কোভিড১৯) এর সংক্রমণ রোধে সরকারের নির্দেশ মতে সামাজিক দূরত্ব বজায় রাখতে গিয়ে কর্মহীন হয়ে পরেছেন হাজারো কৃষক, দিনমজুর ও অসংখ্য শ্রমজীবী মানুষ। এদিকে কৃষকের রোপনকৃত বোরো ধান এরইমধ্যে পাকতে শুরু করছে। অপরদিকে দেশের অনেক জেলা উপজেলায় গরম বাতাসের ছোবলে ও কাল বৈশাখি ঝড়ে ক্ষতির সমূখীন হয়ে পড়েছেন কৃষক। উৎপাদিত সোনালী ফসল ঘরে তুলতে দু:চিন্তায় আছেন অর্থনীতির অন্যতম চালিকা শক্তি এ কৃষক সমাজ। বিশেষ করে ছোট-মাঝারী শ্রেণীর কৃষক ও বর্গাচাষীদের চিন্তার কোন অন্ত নেই।

এমতাবস্থায় উপজেলার তরুণ ছাত্রলীগ কর্মী আবু হামযা কনকের নেতৃত্বে তাঁর অনুসারীদের নিয়ে অসহায় কৃষকদের ধান কেটে বাড়িতে পৌঁছে দেওয়ার কাজ শুরু করছেন।

এ কাজের প্রথম দিন উপজেলার ২নং নকলা ইউনিয়নের ছত্রকোনা গ্রামের বর্গাচাষী হালিমা বেগমের ৪০ শতাংশ জমির ধান কেটে আঁটি বেধে বাড়িতে পৌঁছে দিয়েছেন।

ছোট-মাঝারী শ্রেণীর এ কৃষানী ও বর্গা চাষীর ধান কাটা, আটি বাধা ও বাড়িতে পৌঁছে দিতে কনকের সাথে আরও যারা শারীরিক শ্রম দিয়ে সহায়তা করেছেন -নাজমুল হাসান নাঈম, শাওন হাসান, মেহেরাজ ইমতিয়াজ জিসান, ইউসুফ নবী স্বর্ন, আল আমিন আকন্দ,অভ্র বনিক, মজিদ, সৌরভ, রাজু, রকি রাকিব, তুরিকুল, আল-আমিন সহ আরও অনেকেই।

ছাত্রলীগ নেতা কনক জানান, কৃষক বান্ধব সরকারের প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনার নির্দেশে নেতাকর্মীরা অসহায় কৃষকদের বোরো ধান কাটা ও বাড়িতে পৌঁছে দেওয়ার কাজ শুরু করেছেন। কেন্দ্রীয় ছাত্রলীগের ও জেলা ছাত্রলীগের পরামর্শে আমরা এমন উন্নয়ন মূলক নির্দেশনা বাস্তবায়নের লক্ষ্যে অপেক্ষাকৃত দরিদ্র কৃষকদের ধান কেটে দিতে মাঠে নেমেছি। তিনি আরও জানান, দরিদ্র কৃষাণী হালিমা বেগমের ক্ষেতের ধান কাটার মাধ্যমে আমরা এই মিশন শুরু করেছি। এদের মতো অন্য কোন এলাকার দরিদ্র কৃষক যদি শ্রমিক সংকট ও দারিদ্রতার কারনে তাদের জমির ধান কাটতে সমস্যায় পড়েন, তাহলে আমরা ওই সকল কৃষকের জমির ধান কেটে তাদের বাড়ি পৌঁছে দিতে সদা প্রস্তুত আছি।

দরিদ্র কৃষাণী হালিমা বেগম আবেগ জড়িত কণ্ঠে জানান, ”আমার বাবাগরে আল্লাহ মেলাদিন বাচাইয়া রাহুক। ধান পাইক্কা গেছে তাও বাড়িত নিয়া আবার পাইতাছিলাম না। এসুমে আমার বাবারা আমার ধান কাইট্টা বাড়িত আইন্না দিছে, আমি মেলা খুশি অইছি।”

তিনি আরও জানান, আজ যদি কনকের নেতৃত্বে ধান কেটে না দিতো তাহলে হয়তোবা ধান মাঠেই থেকে যেতো। আমি ক্ষেতের পাকা ধান কাটা নিয়ে খুব দু:চিন্তায় ছিলাম। হঠাৎ একদল ছেলে আমার ক্ষেতের ধান কেটে দেয়ার কথা বললে আমি প্রথমে বিশ্বাস করিনি। পরে তাদের কথায় রাজি হওয়ায় তার জমির পাকা ধান কেটে বাড়িতে পৌঁছে দেন। সকাল থেকে দুপুর পর্যন্ত ধান কেটে বাড়িতে পৌঁছে দিয়েছেন তারা। দূর্যোগকালীন সময়ে এমন সহায়তার হাত বাড়ানোর জন্য ছাত্রলীগনেতাকর্মীদের প্রতি কৃতজ্ঞতা, ভালোবাসা ও দোয়া জানান অসহায় সুবিধাভোগী এই কৃষাণী।

“কৃষক বাঁচলে বাঁচবে দেশ, শেখ হাসিনার বাংলাদেশ” এ শ্লোগানকে মনে প্রাণে ধারণ করে বিভিন্ন এলাকার নেতাকর্মী, শিক্ষার্থী সহ অনেক সংগঠন চলতি মৌসুম ব্যাপী ধান কাটা কর্মসূচি চালিয়ে যাবেন বলে জানান ছাত্রলীগ নেতা কনক।

ছাত্রলীগের এমন মহতী উদ্যোগকে স্বাগত জানিয়ে কনক ও তাঁর অনুসারীদের ধন্যবাদ জ্ঞাপন করেছেন বিভিন্ন স্তরের জনগণ সহ সুশীল সমাজের নেতৃবৃন্দ।

এই বিভাগের আরো খবর
© All rights reserved © 2021 rmcnewsbd
Theme Developed BY Desig Host BD