1. rana.bdpress@gmail.com : admin :
  2. admin@dailychandpurjamin.com : mazharul islam : mazharul islam
  3. rmctvnews@gmail.com : adminbd :
রবিবার, ১৬ জুন ২০২৪, ০৮:০৭ অপরাহ্ন
শিরোনাম :
বরগুনাবাসীকে ঈদুল আযহার শুভেচ্ছা জানিয়েছেন লায়ন মোঃ ফারুক রহমান নান্দাইলের মোয়াজ্জেমপুর ইউনিয়নে অসহায় ও গরীবদের জন্য দেওয়া ভিজিএফ’র চাল বিতরণে হরিলুট ভূরুঙ্গামারীতে আদম ব্যবসায়ীর জমজমাট ব্যবসা বসতবাড়ির ভিটা হারাচ্ছেন সাধারণ মানুষ নিখোঁজ সংবাদ নান্দাইলে সন্ত্রাসীদের হামলায় আহত প্রবীণ সাংবাদিক জালাল উদ্দীন মন্ডল খালিয়াজুরীতে সংসদ সদস্য সাজ্জাদুল হাসানের ঐচ্ছিক তহবিল থেকে অনুদান প্রদান নওগাঁয় ছেলের লাঠির আঘাতে প্রাণ গেলো বাবার নওগাঁয় নিজ বাড়ির সামনে খুন হলেন মাতব্বর নওগাঁয় ডিবি পুলিশের অভিযান ১০১ কজি গাঁজাসহ গ্রেফতার-২ ভূরুঙ্গামারীতে সিটি প্রেস ক্লাবের নবনির্বাচিত সভাপতি হলেন সাংবাদিক কাজল ও সাধারণ সম্পাদক সাংবাদিক রফিকুল

নজরুল বিশ্ববিদ্যালয়ে ‘ফাগুন রাতের গপ্পো’

ডি এইচ রনি
স্টাফ রিপোর্টার

 

 

নজরুল বিশ্ববিদ্যালয়ের চুরুলিয়া মঞ্চ যেন কিছুক্ষণের জন্যে হয়ে উঠেছিলো এক স্বপ্নের আঙিনা। ১১ ডিসেম্বর সন্ধ্যা ৬.৩০ মিনিটে এই মঞ্চে পরিবেশিত হহ উইলিয়াম শেক্সপিয়রের এ মিড সামার নাইটস ড্রিম অবলম্বনে নাটক ‘ফাগুন রাতের গপ্পো’।

নাটকটি পরিবেশনায় ছিলেন জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়ের নাট্যকলা ও পরিবেশনা বিদ্যা বিভাগের ২০২০-২১ শিক্ষাবর্ষের শিক্ষার্থীরা৷
নাটকটির ভাবানুবাদ করেছেন কলকাতার বিশিষ্ট নাট্যব্যক্তিত্ব সৌমিত্র বসু। সম্পাদনা ও নির্দেশনায় ছিলেন নাট্যকলা ও পরিবেশনা বিদ্যা বিভাগের সহকারী অধ্যাপক হীরক মুশফিক। ১০ ও ১১ ডিসেম্বর দুইদিন সন্ধ্যায় বিশ্ববিদ্যালয়ের চুরুলিয়া মঞ্চে প্রযোজনাটি উপস্থাপিত হয়।

নাটকটিতে অভিনয় করেছেন ফয়সাল, রাজন, শ্রেয়শী, রিক্ত, কণা, মণি, ফিরোজ, প্রীতি, বিপ্তন, মাহফুজ, পিয়াস, লিমা, রিতু, অমি সহ বিভাগের শিক্ষার্থীরা। আলোক প্রয়োগ করেন এহতেশামুল অন্তর, রাসেল, সোলাইমান। সঙ্গীত প্রয়োগ করেন জনি, নাঈম, প্রাপ্তি, প্রান্ত, অনামিকা, কণিকা,কর্ণ, অনুপ ও আরাফাত। নৃত্যে ছিলেন অপূর্ব, মোনালিসা,মিম ও লামিয়া। মঞ্চ সৃজন করেছেন বাসার, ইস্রাফিল, শ্যামল, নাফিজ ও মঈন। প্রপস ও মেকআপ এ ছিলেন তিস্তা, অর্পিতা ও সন্ধ্যা।

নির্দেশক হীরক মুশফিক নাটক সম্পর্কে বলেন, এ মিড সামার নাইটস ড্রিম নাটকটি শেক্সপিয়রের বহুল সমাদৃত একটি নাটক। আমার প্রিয় নাটক গুলোর মধ্যে এটি অন্যতম। নাটকটিকে চমৎকার ভাবানুবাদে ফুটিয়ে তুলেছেন সৌমিত্র বসু। প্রথম বর্ষের শিক্ষার্থীরা তাদের প্রথম প্রাযোজনা হিসেবে অনেক পরিশ্রম করেছে। মুক্ত মঞ্চে তাদের অভিনয় স্পৃহা কতখানি স্বার্থক হয়েছে সেটা দর্শক বলতে পারবেন। তবে যা কিছু স্বার্থকতা তা আমার শিক্ষার্থীদের।
বিভাগের শিক্ষকমন্ডলীসহ অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের প্রক্টর ড. উজ্জ্বল কুমার প্রধান শিক্ষক সমিতির সভাপতি শেখ সুজন আলী, রাজশাহী বিশ্ববিদ্যালয়ের নাট্যকলা বিভাগের সহযোগী অধ্যাপক ড. কৌশিক সরকার, চলচ্চিত্র ও গণমাধ্যম অধ্যয়ন বিভাগের সহকারী অধ্যাপক মনোজ প্রামাণিক, মাশকুরা রহমান, আইন ও বিচার বিভাগের শিক্ষক আসাদুজ্জামান নিউটন প্রমুখ।
নাটক শেষে সংক্ষিপ্ত বক্তব্যে প্রক্টর উজ্জ্বল কুমার প্রধান বলেন নাট্যকলা বিভাগের পরিবেশনাগুলো সবসময়ই অসাধারণ। আমি আশা করি বিভাগের কাজগুলোর মাধ্যমে এভাবেই বিশ্ববিদ্যালয়ের সুনাম অর্জন করবে। এমন অসাধারণ পরিবেশনার জন্য নির্দেশকসহ অংশগ্রহণকারী সকলকে বিশ্ববিদ্যালয় প্রশাসনের পক্ষ থেকে ধন্যবাদ জানান তিনি।

এই বিভাগের আরো খবর
© All rights reserved © 2021 rmcnewsbd
Theme Developed BY Desig Host BD