1. rana.bdpress@gmail.com : admin :
  2. admin@dailychandpurjamin.com : mazharul islam : mazharul islam
  3. rmctvnews@gmail.com : adminbd :
বুধবার, ২৯ মে ২০২৪, ০৪:২৯ পূর্বাহ্ন
শিরোনাম :
একটি ছোট্ট ফেসবুক পোস্ট থেকে জন্ম নিতে পারে বন্ধুত্বের এক নতুন অধ্যায় আহত গ্রামবাসীদের পাশে এমপি সৌরেন্দ্রনাথ চক্রবর্ত্তী পণ্যবাহী ও গণপরিবহণে চাঁদাবাজির সময় হাতেনাতে ৩৩জনকে গ্রেফতার করেছে র‍্যাব-৫ শ্রীপুরে পিস্তল-গুলি-ইয়াবাসহ হত্যা মামলার আসামী গ্রেপ্তার আমি মানুষের পাশে ছিলাম, আছি ও থাকবো: চেয়ারম্যান প্রার্থী পলাশ পলাশকেই চায় নওগাঁর রাণীনগর উপজেলাবাসী শ্রীপুরে জামিল হাসান কালিয়াকৈরে সেলিম আজাদ চেয়ারম্যান পদে বিজয়ী জামালগঞ্জ উপজেলা নির্বাচনে আ.লীগের দুই প্রার্থীর মধ্যে ভোটের তুমুল লড়াই নেত্রকোনায়”নো হেলমেট নো ফুয়েল “এর অভিযান শুরু ভৈরবের র‍্যাবের হাতে আটক নান্দাইলের হত্যা মামলার নারী আসামির মৃত্যু

পঞ্চগড়ের তেঁতুলিয়ায় চাষ হচ্ছে ‘সূর্যডিম’ আম

বিশ্বের সবচেয়ে দামি এবং সুস্বাদু আম হিসাবে মনে করা হয় ‘সূর্যডিম’ আমকে। এ জাতের আম এখন চাষ হচ্ছে পঞ্চগড় জেলার তেঁতুলিয়া উপজেলার সমতল ভূমিতে।

মনে করা হয় দেশের মধ্যে সূর্যডিম আমের সব থেকে বড় বাগানও এটি। কাজী মাহবুবুর রহমান নামের এক বীর মুক্তিযোদ্ধা এ বাগান গড়ে তুলেছেন। তার বাগানে রয়েছে ৩৩০টি ‘সূর্যডিম’ জাতের আম গাছ।

বাগানেরটি উপজেলা শহর থেকে ৩ কিলোমিটার দূরে ভারতীয় সীমান্ত ঘেঁষা কাজীপাড়া গ্রামে। সেখানে বাগানের গাছে ঝুলছে বিশ্বের সবচেয়ে দামি ও সুস্বাদু আমটি। সবুজ, বেগুনি আর গাঢ় লাল রঙের মিশ্রণে দেখতে অসাধারণ সুন্দর এই আম প্রত্যেকটি গাছে ৫০ থেকে ৬০টি করে ধরেছে।

ওজনে ৪০০ থেকে ৫০০ গ্রামের এই আমটু ইতোমধ্যে বিক্রিও শুরু হয়েছে। প্রতি কেজি আম বিক্রি হচ্ছে প্রায় হাজার টাকা দরে। এই আম কিনছেন সৌখিন ক্রেতারা।

কাজী মাহবুবুর রহমান জানান, বাগানে শুরুতে তিনি ২০০ সূর্যডিম আমের গাছ লাগানো হয়। পরে আরও ১৩০টি আমের চারা লাগান তিনি। বাগানে সূর্যডিম আমের ফলন শুরু হয়েছে ২০১৯ সাল থেকে। এই আম দেশের বিভিন্ন জায়গায় সরবরাহ করা হচ্ছে।

তিনি আরোও বলেন, জমি আমার হলেও মূলত আমার দুই মেয়ে-মেজর কাজী মৌসুমী (অব.) এবং সাংবাদিক কাজী মহুয়া এই আমের বাগান করেছেন। তারাই ২০১৭ সালে নিকটাত্মীয়ের কাছে এই আমের বর্ণনা শোনে ঢাকা থেকে চারা গাছ সংগ্রহ করে পাঠায়।

কাজী মাহবুবুর রহমান বলেন, তেঁতুলিয়ার সমতল জমিতে এই আমের প্রচুর ফলন হয়। প্রযুক্তি এবং সংরক্ষণের ব্যবস্থা করা গেলে এখানকার সূর্যডিম আম বিদেশেও রপ্তানি হবে। এছাড়া সরকার উদ্যোগ নিলে এই আমের চারা উৎপাদন করে আগ্রহী চাষিদের কাছে পৌঁছানো যাবে।

এই বিভাগের আরো খবর
© All rights reserved © 2021 rmcnewsbd
Theme Developed BY Desig Host BD