1. rana.bdpress@gmail.com : admin :
  2. admin@dailychandpurjamin.com : mazharul islam : mazharul islam
  3. rmctvnews@gmail.com : adminbd :
বৃহস্পতিবার, ২৯ ফেব্রুয়ারী ২০২৪, ০৫:১৪ অপরাহ্ন
শিরোনাম :
লামায় জীনামেজু টেকনিক্যাল ইনস্টিটিউট এর পক্ষ থেকে একুশে পদক প্রাপ্ত ড. জিনবোধি মহাথেরকে গনসংবর্ধনা প্রদান বান্দরবানের লামায় ধর্ষণের ঘটনায় পিতার যাবজ্জীবন কারাদণ্ডসহ লাখ টাকা জরিমানাবজ্জীবন পূর্ব বিরোধের জেরে স্কুল থেকে ফেরার পথে প্রধান শিক্ষকের ওপর হামলা, থানায় অভিযোগ নেত্রকোণায় ট্রাক চাপায় নারীর মৃত্যু বই মেলায় হেপি সরকারের প্রথম কাব্যগ্রন্থ “হৃদয়ের কাব্যকথা” ঢাকা-ময়মনসিংহ মহাসড়কের পাশ থেকে  অবৈধ দোকান গুঁড়িয়ে দিল প্রশাসন ২১ফ্রেবুয়ারি আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে একবেলা খাবারের আয়োজন মিজানুর রহমান আকন্দ টেকনিক্যাল স্কুল অ্যান্ড কলেজে অমর ২১ ফেব্রুয়ারি প্রভাতফেরী ও পুষ্পস্তবক অর্পন বাকেরগঞ্জে যথাযোগ্য মর্যাদায় আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উদযাপন ইয়াংছা উচ্চ বিদ্যালয়ে মহান আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালিত হয়েছে

পূর্বধলা উপজেলায় লকডাউনে ক্ষতিগ্রস্ত ব্যবসায়ী এবং কর্মহীন মানুষ

করোনার দ্বিতীয় ঢেউ মোকাবিলায় সারাদেশে চলছে কঠোর লকডাউন। সরকার ঘোষিত লকডাউন বাস্তবায়নে কাজ করে যাচ্ছে সেনাবাহিনী, বিজিবি,পুলিশ আনসার ও গ্রাম প্রতিরক্ষা বাহিনী। লকডাউন বাস্তবায়নে প্রশাসন সর্বাত্মক চেষ্টা চালালেও সাধারণ মানুষকে ঘরে রাখা দূরুহ হয়ে পড়েছে, অনেকে বিধি-নিষেধ উপক্ষা করে সংসারের খরচ মেটাতে রাস্তায় মোটর ভ্যান, ইজিবাইক, নছিমন, অটোরিক্সা চালাতে বাধ্য হচ্ছে। যখনই তারা জীবিকার তাগিদে রাস্তায় বের হচ্ছে তখনই তাদের প্রশাসনের কাছে জেরার সম্মুখীনসহ রুটিরুজির একমাত্র হাতিয়ার ভ্যান, ইজিবাইক, মোটর ভ্যানসহ অন্যান্য যানবাহনও প্রশাসন আটকিয়ে দিচ্ছে। এ উপজেলায় প্রশাসনের পক্ষ থেকে ২ স্তরে কার্যক্রম পরিচালিত হচ্ছে। সড়কে সেনাবাহিনী, পুলিশ, আনছার বাহিনী ও মার্কেটে ভ্রাম্যমাণ আদালত।
লকডাউনের দো-ফলা যাঁতাকলে পড়েছেন সাধারণ ব্যবসায়ী ও দিনমজুর মানুষ। দিনের অল্প সময়ে বেচা-বিক্রি যা হচ্ছে তা সংসার নির্বাহে ব্যয় হয়ে যাচ্ছে। ব্যবসায়ের আসল টাকা ব্যয় হয়ে যাচ্ছে সংসারের পেছনে। ফলে পূঁজি হারিয়ে সর্বশান্ত হচ্ছেন অনেকেই। এসব ব্যবসায়ীদের মধ্যে বিরাজ করছে এক ধরনের বোবা কান্না।

সরোজমিনে ঘুরে দেখা গেছে, এ উপজেলার বিভিন্ন এলাকায় পূর্বধলা সদর, চৌরাস্তা বাজার, হোগলা বাজার, জারিয়া বাজার, শ্যামগন্জ বাজার, ত্রীমোহনী বাজার, ফাজিলপুর বাজার সহ গুরুত্বপূর্ণ সব বাজারের ব্যবসায়ীরা আছেন চরম অভাব অনাটনের ভিতর। লকডাউন চলমান থাকায় লোকজন বাজারে কম উঠায় বাজারগুলোতে বেচা-বিক্রি সীমিত হয়ে পড়েছে। দৈনিন্দন সংসারের খরচ মিটাতে ব্যবসায়ীদের হিমসিম খেতে হচ্ছে। এসময় তারা আরও জানান, এভাবে লকডাউনের মেয়াদ বাড়তে থাকলে ব্যবসায়ীদের পুঁজি হারিয়ে পথে বসার উপক্রম হবে। ব্যবসায়ীরা সরকারি নিয়মনীতি মেনে চললেও সরকারি কোন সহায়তার মুখ দেখছে না। ব্যক্তি উদ্যোগে দু-একজন জনপ্রতিনিধি এসে মাস্ক এবং হ্যান্ডস্যানিটাইজার দিয়ে গেছে। পূর্বধলা উপজেলার বিভিন্ন হাটবাজারের ক্ষুদ্র ব্যবসায়ীরা আরো বলেন, প্রশাসনের বেঁধে দেওয়া সময়ের মধ্যে দোকান খুলে ব্যবসা করি কিন্তু এ সময়ে দোকানে বেচাবিক্রি হয় খুবই সীমিত ৩০০-৪০০ টাকার মতো। অথচ দৈনিন্দন সংসারের খরচ মিটাতে ব্যয় হয় ৪০০ থেকে ৫০০ টাকা। বিদ্যুৎ বিল, সমিতির কিস্তি, ব্যাংকের কিস্তি তো আছেই। এ অবস্থা শুধু পূর্বধলা উপজেলার এলাকার ব্যবসায়ীদের নয়, গোটা উপজেলার বিভিন্ন হাট-বাজারের ব্যবসায়ীদের মধ্যে বিরাজ করছে একই দুর্দিন। তারা না পারছেন বলতে, না পারছেন চাইতে, না পারছেন সইতে। ক্ষুদ্র মাঝারী ব্যবসায়ীরা আরো জানান, চরম দুর্দিনে পড়েছেন তারা। এ অবস্থা চলতে থাকলে অচিরেই পূঁজি হারিয়ে নি:স্ব হয়ে যাবেন তারা। ইতোমধ্যে অনেক ক্ষুদ্র ব্যবসায়ীর পূঁজি শেষ হয়ে গেছে। তারা এখন আর বাজারে আসেননা। কে কোথায় চলে গেছে তাও জানেন না। কীভাবে তাদের সংসার চলছে তাও বলতে পারেননি ব্যবসায়ীরা।

এদিকে দিনমজুর মানুষ ঠিকমত কাজে বের হতে না পেরে তারাও এক প্রকার কর্মহীন হয়ে পড়েছেন। এছাড়া চায়ের দোকানদার, ভ্যান চালক, মটরযান শ্রমিক, পানের দোকানদার, বিয়ে শাদীর ঘটক সম্প্রদায়সহ বিভিন্ন পেশার মানুষ খুবই অভাব অনটনের ভিতর দিন যাপন করছে। লকডাউনে দিনমজুর মানুষের এক প্রকার আয়ের পথ নেই। আয়ের পথ না থাকায় ঠিকমত সংসার চালাতে পারছে না কর্মহীন মানুষ। এছাড়াও লকডাউন চলাকালে কিস্তি আদায়ের বন্ধ নির্দেশ থাকলেও কর্মহীন গ্রাহকদের কাছ থেকে এনজিও কর্মীরা গ্রাম অঞ্চলে গিয়ে গোপনে কিস্তি আদায় করছেন বলে অভিযোগও রয়েছে। কর্মহীন মানুষ এনজিওকে কিস্তি দিতে চরম বিপাকে পড়েছে। লকডাউনে ব্যবসায়ী ও কর্মহীন মানুষ ভালো নেই। দুঃখ কষ্টে দিন কাটছে তাদের।

এই বিভাগের আরো খবর
© All rights reserved © 2021 rmcnewsbd
Theme Developed BY Desig Host BD