1. rana.bdpress@gmail.com : admin :
  2. admin@dailychandpurjamin.com : mazharul islam : mazharul islam
  3. rmctvnews@gmail.com : adminbd :
শুক্রবার, ১৪ জুন ২০২৪, ০৭:২২ অপরাহ্ন
শিরোনাম :
নিখোঁজ সংবাদ নান্দাইলে সন্ত্রাসীদের হামলায় আহত প্রবীণ সাংবাদিক জালাল উদ্দীন মন্ডল খালিয়াজুরীতে সংসদ সদস্য সাজ্জাদুল হাসানের ঐচ্ছিক তহবিল থেকে অনুদান প্রদান নওগাঁয় ছেলের লাঠির আঘাতে প্রাণ গেলো বাবার নওগাঁয় নিজ বাড়ির সামনে খুন হলেন মাতব্বর নওগাঁয় ডিবি পুলিশের অভিযান ১০১ কজি গাঁজাসহ গ্রেফতার-২ ভূরুঙ্গামারীতে সিটি প্রেস ক্লাবের নবনির্বাচিত সভাপতি হলেন সাংবাদিক কাজল ও সাধারণ সম্পাদক সাংবাদিক রফিকুল নেত্রকোনায় জঙ্গি আস্তানা সন্দেহে ১ টি বাড়ি ঘিরে রেখেছে পুলিশ পিস্তল উদ্ধার নওগাঁয় বজ্রপাতে তিন জনের মৃত্যু আমরা সবার ” সংগঠনের পক্ষ থেকে ৬০ টি পরিবারের মাঝে কৈ মাছ বিতরণ

প্রতিমা তৈরিতে কিশোর স্বপ্নের অসাধারণ প্রতিভা

রানা সরকার

স্টাফ রিপোর্টার

বয়স মাত্র ১৩ বছর এটুকু বয়সেই দক্ষ কারিগরের ন্যায় দেবী দুর্গার প্রতিমা তৈরি করে আলোড়ন সৃষ্টি করেছে নেত্রকোণা জেলার মোহনগঞ্জ উপজেলার সোয়াইর ইউনিয়নের কুলপোতাক গ্রামের পিতা সুভাষ সরকার ও মাতা শিউলি সরকারের সপ্তম শ্রেণিতে পড়ুয়া ছেলে স্বপ্ন সরকার স্নিগ্ধ।তার এমন প্রতিভার প্রশংসা এখন সবার মুখে মুখে।
স্বপ্ন স্থানীয় শহীদ স্মৃতি উচ্চ বিদ্যালয়ে সপ্তম শ্রেণির ছাত্র ।

সরজমিন দেখা যায় – কুলপোতাক গ্রামে সুভাষ সরকারের নিজ বাড়িতে দুর্গা পুজা অনুষ্ঠিত হয়েছে । সেই পুজায় দুর্গা প্রতিমা তৈরি করেছে তার ছেলে স্বপ্ন সরকার। তার নির্মাণকৃত দুর্গা প্রতিমায় এবার উদযাপন করেছেন দুর্গোৎসব। এমন খবরে এলাকার
শত শত দর্শনার্থী এসে ভিড় করছেন স্বপ্নদের বাড়ির পূজা মণ্ডপে। লোকমুখে স্বপ্নের প্রতিভার কথা শুনে আনন্দিত তার পরিবারের লোকজন ।

অসাধারণ প্রতিভার অধিকারী কিশোর স্বপ্ন সরকারের পিতার সঙ্গে কথা হয় প্রতিমা তৈরির বিষয়ে।
সুভাষ সরকার জানান, মৃৎশিল্পের ওপর স্বপ্নর কোনো প্রশিক্ষণ নেই। এমনকি কোনো ওস্তাদও নেই। নিজে নিজেই মূর্তি বানানোর কৌশল আয়ত্ত্ব করেছে সে।

সুভাষ সরকার পুর্বে যখন সিলেটে চাকরি করতেন, তখন স্বপ্ন সেখানকার একটি কিন্ডারগার্টেন পড়তো। ওই স্কুলে পড়ার সময়ই সে ছবি আঁকার অব্যাস করতো। এরপর করোনা পরিস্থিতিতে সুভাষ চাকরি নিয়ে নেত্রকোণা শহরে চলে আসলে পরিবারের সদস্যদের পাঠিয়ে দেন মোহনগঞ্জের কুলপোতাক গ্রামে। গ্রামের বাড়িতে এসেই মাটি দিয়ে খেলনা বানানোর কাজে মেতে থাকতো স্বপ্ন ।

ছেলে সম্পর্কে সুভাষ বলেন, ‘ওর বয়স যখন মাত্র ১১ বছর, তখন খেলনা বানানোর ছলে ছোট্ট একটি দুর্গামূর্তি বানিয়ে ফেলে। সেটি বানাতে গিয়েও সে কিছুটা ভিন্ন মাত্রা যোগ করে। সাধারণত মূর্তির কাঠামো বানানো হয় বাঁশ দিয়ে। কিন্তু স্বপ্ন মূর্তির কাঠামো বানিয়েছিল পরিত্যক্ত কলম দিয়ে।

প্রথম মূর্তিটি বানানোর পর এলাকার ধর্মপ্রাণ সবাই বাড়িতে পূজো করার উপদেশ দেন। এরপর থেকে পারিবারিক উদ্যোগে বাড়িতে মণ্ডপ স্থাপন করে দুর্গা দেবীর পূজো দিতে শুরু করি।’

গতবারও স্বপ্নর বানানো মূর্তি দিয়ে পূজা হয়েছে। এবারের মূর্তিটি আগেরবারের চেয়ে আরও বড় হয়েছে।

স্বপ্ন জানায়- বাঁশ, খড়, মাটির মতো উপকরণ দিয়ে মূর্তিটি বানাতে তার প্রায় দেড় মাস সময় লেগেছে। মূর্তি বানাতে সব মিলিয়ে তার খরচ হয়েছে ২০ থেকে ২৫ হাজার টাকা। আর পূজো উদযাপনে সব মিলিয়ে খরচ হচ্ছে প্রায় লাখ টাকা। তার বাবা-কাকা এবং অন্যান্য আত্মীয়-স্বজনই দিচ্ছেন এ অর্থের জোগান। এর বাইরে গ্রামেরও অনেকে এসে শরিক হয়েছেন তাদের পূজায়।

স্বপ্ন সরকারের এমন মহৎ ও সাহসী পদক্ষেপ এলাকায় নতুন মাত্রায় পুজার আনন্দ যুক্ত হল।
আশপাশে আরও কয়েকটি পূজা থাকলেও স্বপ্নদের বাড়ির মণ্ডপে দর্শনার্থীদের উপস্থিতি ছিল লক্ষণীয়।
একজন কিশোরের বানানো মূর্তি দেখতে বিশেষ কৌতুহল সবার মধ্যে।
দেবী দুর্গাকে যেমন সবাই দেখছেন, তেমনি তার কারিগর স্বপ্নকেও এক নজর দেখে আশীর্বাদ করে যাচ্ছেন অনেকেই । তার এমন প্রতিভা প্রসারিত হোক এটিই দর্শনার্থীদের মা দুর্গার নিকট প্রার্থনা ।

এই বিভাগের আরো খবর
© All rights reserved © 2021 rmcnewsbd
Theme Developed BY Desig Host BD