1. rana.bdpress@gmail.com : admin :
  2. admin@dailychandpurjamin.com : mazharul islam : mazharul islam
  3. rmctvnews@gmail.com : adminbd :
সোমবার, ১৭ জুন ২০২৪, ০৯:৫৮ পূর্বাহ্ন
শিরোনাম :
বরগুনাবাসীকে ঈদুল আযহার শুভেচ্ছা জানিয়েছেন লায়ন মোঃ ফারুক রহমান নান্দাইলের মোয়াজ্জেমপুর ইউনিয়নে অসহায় ও গরীবদের জন্য দেওয়া ভিজিএফ’র চাল বিতরণে হরিলুট ভূরুঙ্গামারীতে আদম ব্যবসায়ীর জমজমাট ব্যবসা বসতবাড়ির ভিটা হারাচ্ছেন সাধারণ মানুষ নিখোঁজ সংবাদ নান্দাইলে সন্ত্রাসীদের হামলায় আহত প্রবীণ সাংবাদিক জালাল উদ্দীন মন্ডল খালিয়াজুরীতে সংসদ সদস্য সাজ্জাদুল হাসানের ঐচ্ছিক তহবিল থেকে অনুদান প্রদান নওগাঁয় ছেলের লাঠির আঘাতে প্রাণ গেলো বাবার নওগাঁয় নিজ বাড়ির সামনে খুন হলেন মাতব্বর নওগাঁয় ডিবি পুলিশের অভিযান ১০১ কজি গাঁজাসহ গ্রেফতার-২ ভূরুঙ্গামারীতে সিটি প্রেস ক্লাবের নবনির্বাচিত সভাপতি হলেন সাংবাদিক কাজল ও সাধারণ সম্পাদক সাংবাদিক রফিকুল

বাজারে সন্তান প্রসব করলেন মানসিক ভারসাম্যহীন নারী

মিতালী রানী দাস
সুনামগঞ্জ জেলা প্রতিনিধি

 

 

রাত পৌনে ১১টা। সুনামগঞ্জের মধ্যনগর উপজেলার মধ্যনগর মধ্যবাজারের সব দোকান তখন বন্ধ হয়ে গেছে। হঠাৎ করে বাজারের নৈশপ্রহরী প্রাণেশ সরকার শিশুর কান্নার আওয়াজ শুনতে পেলেন। সঙ্গে ভেসে এল এক নারীর গোঙানির আওয়াজ। শব্দের উৎস খুঁজতে গিয়ে প্রাণেশ দেখতে পান, বাজারের ভেতর পেতে রাখা একটি চৌকির ওপর মানসিক ভারসাম্যহীন এক নারী (৩৫) সন্তান প্রসব করেছেন।

তাৎক্ষণিকভাবে প্রাণেশ বিষয়টি মধ্যনগর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মো. জাহিদুল হককে জানান। খবর পেয়ে রাত সোয়া ১১টার দিকে ওসি জাহিদুল হক ও উপপরিদর্শক শামীম আহমদ ঘটনাস্থলে যান। তাৎক্ষণিকভাবে ওসি জাহিদুল মোটরসাইকেল পাঠিয়ে মধ্যনগর উপজেলার ১০ শয্যাবিশিষ্ট মা ও শিশুকল্যাণ কেন্দ্র থেকে নার্স প্রিয়াংকা ভৌমিককে সেখানে নিয়ে আসার ব্যবস্থা করেন। পরে নার্সের সহায়তায় মা ও নবজাতককে ভ্যানে করে মা ও শিশুকল্যাণ কেন্দ্রে নিয়ে যাওয়া হয়। সেখানে রাতভর মা ও শিশুর সাময়িক চিকিৎসা চলে। আজ শনিবার সকাল আটটার দিকে মা ও নবজাতককে ধর্মপাশা উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ভর্তি করা হয়েছে।
মধ্যনগর বাজারে কয়েকজন ব্যবসায়ীর সঙ্গে কথা বলে জানা গেছে, মানসিক ভারসাম্যহীন ওই নারীকে গর্ভবতী অবস্থায় মাসখানেক ধরে বাজারের বিভিন্ন স্থানে ঘোরাফেরা করতে দেখা গেছে। তবে তিনি কাউকে বিরক্তও করতেন না। কথা বলতে পারলেও অসংলগ্ন উত্তর দিতেন। রাতে বাজারের আশপাশেই ওই নারী ঘুমাতেন।

মধ্যনগর বাজারের ব্যবসায়ী জহিরুল হক বলেন, ‘মানসিক ভারসাম্যহীন ওই নারী ও তাঁর নবজাতকের চিকিৎসার ব্যবস্থা করে মধ্যনগর থানার ওসির মানবিকতার এক উজ্জ্বল দৃষ্টান্ত স্থাপন করেছেন। আমরা এই কাজে ওসি সাহেবকে সাধুবাদ জানাই।’

ওসি মো. জাহিদুল হক বলেন, ‘কোনো বাহবা বা প্রশংসা পাওয়ার জন্য নয়, বিবেকের তাগিদেই নবজাতক ও ওই মানসিক ভারসাম্যহীন নারীর পাশে দাঁড়িয়েছি। আমি ঘটনাটি মধ্যনগরের ইউএনও স্যার ও ধর্মপাশা উপজেলা সমাজসেবা কর্মকর্তাকে মুঠোফোনে জানিয়েছি। বর্তমানে শিশুটি উপজেলা সমাজসেবা কর্মকর্তার তত্ত্বাবধানে আছে।
উপজেলা সমাজসেবা কর্মকর্তা গিয়াস উদ্দিন বলেন, ‘আমি আজ দুপুর সাড়ে ১২টার দিকে নবজাতক শিশু ও মানসিক ভারসাম্যহীন ওই নারীকে গিয়ে দেখে এসেছি। ওই দুজন এখন হাসপাতালের চিকিৎসাধীন। আমি সরকারিভাবে দুই দিনের প্রশিক্ষণে এলাকার বাইরে যাচ্ছি। সেখান থেকে ফেরার পর নবজাতক শিশু ও তার মায়ের জন্য বিধিমোতাবেক যা যা করা দরকার,তা-ই করা হবে।’

ধর্মপাশা উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের চিকিৎসা কর্মকর্তা তানভীর হাসান বলেন, হাসপাতালের পক্ষ থেকে নবজাতকের রক্ষণাবেক্ষণ ও দুধের ব্যবস্থা করা হয়েছে। নবজাতক ও তার মা দুজনেই ভালো আছে। চিকিৎসা শেষে তাঁদের উপজেলা সমাজসেবা কর্মকর্তার কাছে হস্তান্তর করা হবে।
মধ্যনগর উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) নাহিদ হাসান খান প্রথম আলোকে বলেন, তিনি উপজেলা সমাজসেবা কর্মকর্তা এবং উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তার সঙ্গে এ বিষয়ে কথা বলেছেন। বিধিমোতাবেক যা যা করা দরকার, উপজেলা প্রশাসনের পক্ষ থেকে সবকিছুই করা হবে।

এই বিভাগের আরো খবর
© All rights reserved © 2021 rmcnewsbd
Theme Developed BY Desig Host BD