1. rana.bdpress@gmail.com : admin :
  2. admin@dailychandpurjamin.com : mazharul islam : mazharul islam
  3. rmctvnews@gmail.com : adminbd :
বৃহস্পতিবার, ১৮ জুলাই ২০২৪, ০২:১১ অপরাহ্ন

বান্দরবানে কাজুবাদাম ও কফি গবেষণা উন্নয়ন ও সম্প্রসারণ প্রকল্পের অবহিতকরণ কর্মশালা

গতকাল (২০ জুন) বান্দরবান পার্বত্য জেলা পরিষদে কর্মশালায় পার্বত্য সহ সারাদেশে কাজু বাদাম ও কফি চাষাবাদ শুরু হবে বলে জানিয়েছেন – কৃষিমন্ত্রী মোঃ আব্দুর রাজ্জাক এমপি

কৃষিকে লাভজনক করতে হলে আনারস, আম, ড্রাগন ফল, কাজু বাদাম, কফি, গোলমরিচসহ বিভিন্ন জাতের আমের ফসলের বাগান সহ অপ্রচলিত অর্থকরী ফসলের চাষ করার প্রতি গুরুত্বারোপ করেছেন কৃষিমন্ত্রী ড. মো. আব্দুর রাজ্জাক।

এই সময় অবহিতকরণ কর্মশালা অনুষ্ঠানে কৃষি মন্ত্রী মোঃ আব্দুর রাজ্জাক এমপি বলেন, কৃষিকে লাভজনক করতে হলে কাজু বাদাম, কফি, গোলমরিচসহ অপ্রচলিত অর্থকরী ফসল চাষ করতে হবে। শুধু দেশে নয়, আন্তর্জাতিক বাজারেও এসবের বিশাল চাহিদা রয়েছে, দামও বেশি। সেজন্য এসব ফসলের চাষাবাদ ও প্রক্রিয়াজাত বাড়াতে হবে। সরকারের আমলে বিনামূল্যে সার ও বীজ কৃষকদের দ্বারে দ্বারে পৌঁছে দিচ্ছে।

কৃষি মন্ত্রীআরো বলেন, কাজু বাদাম ও কফি চাষে গবেষনা ২১১ কোটি টাকা প্রকল্প হাতে নিয়েছে বাংলাদেশ সরকার। আর এই প্রকল্প পার্বত্য এলাকা সহ সারাদেশে কাজু বাদাম ও কফি চাষবাদ শুরু করবে।

(২০ জুন) রবিবার দুপুরে বান্দরবান জেলা পরিষদ এর সভা কক্ষে কৃষি সম্প্রসারণ অধিদপ্তর আয়োজনে কৃষি সম্প্রসারনে অধিদপ্তর মহাপরিচালক মোঃ আসাদুল্লাহ সভাপতিত্বে প্রধান অতিথি উপস্তিত থেকে কৃষি মন্ত্রী মোঃ আব্দুর রাজ্জাক এমপি এই কথা বলেন।

এই সময় কৃষি মন্ত্রনালয়ের সিনিয়র সচিব মো: মেসবাহুল ইসলাম, কৃষি সম্প্রসারন অধিদপ্তর খামার বাড়ী এর মহাপরিচালক মো: আসাদুল্লাহ, বিএ ডিসির চেয়ারম্যান অমিতাভ সরকার, মহিলা সংসদ সদস্য বাসন্তি চাকমা, অতিরিক্ত সচিব ওয়াহিদা আক্তার জেলা পরিষদ চেয়ারম্যান ক্যশৈহ্লা মারমা, বান্দরবান জেলা পরিষদের মহিলা সদস্য জনাবা ফাতেমা পারুল, সদর উপজেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তর কর্মরতবৃন্দ ও গণমাধ্যমকর্মী সহ গনমান্যব্যক্তি বর্গ উপস্তিত ছিলেন।

এই বিভাগের আরো খবর
© All rights reserved © 2021 rmcnewsbd
Theme Developed BY Desig Host BD