1. rana.bdpress@gmail.com : admin :
  2. admin@dailychandpurjamin.com : mazharul islam : mazharul islam
  3. rmctvnews@gmail.com : adminbd :
বুধবার, ১৭ জুলাই ২০২৪, ০৫:২০ অপরাহ্ন

বিশ্বব্যাংকের কাছে চার হাজার ২৫০ কোটি টাকা চাইলেন অর্থমন্ত্রী

বিশ্বব্যাংকের কাছে ৫০ কোটি ডলার বা চার হাজার ২৫০ কোটি টাকার আর্থিক সহযোগিতার আহ্বান জানিয়েছেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল। কর্মক্ষেত্রে নারীর অংশগ্রহণ বাড়ানো, নারী শিক্ষার্থীদের জন্য প্রযুক্তিগত ও বৃত্তিমূলক শিক্ষা প্রকল্প এবং করোনার প্রভাব মোকাবেলায় বাজেট সহায়তা হিসাবে এই অর্থ চেয়েছেন তিনি। বিশ্বব্যাংক-আইএমএফের চলমান স্প্রিং মিটিং ২০২১ এর অংশ হিসাবে সোমবার রাতে বিশ্বব্যাংক ও বাংলাদেশ প্রতিনিধি দলের ভার্চুয়াল বৈঠক হয়।

অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামালের নেতৃত্বে বাংলাদেশ প্রতিনিধিদল ও বিশ্বব্যাংকের দক্ষিণ এশিয়া অঞ্চলের ভাইস প্রেসিডেন্ট হার্টউইগ শ্যেফারের নেতৃত্বে বিশ্বব্যাংকের প্রতিনিধি দল এই বৈঠকে অংশ নেয়।

আলোচনায় অর্থমন্ত্রী পরিবেশগত উন্নয়ন ও সুরক্ষা নিশ্চিতকরণের জন্য প্রস্তাবিত ‘ইকোলজিক্যাল রেস্টোরেশন সাপোর্ট টু রিভারস এ্যান্ড ক্যানেলস এ্যারাউন্ড ঢাকা’ প্রকল্পে পানি সরবরাহ ও স্যানিটেশন, পরিবহন, নদীকেন্দ্রিক পর্যটনের উন্নয়নে টেকসই পরিবেশবান্ধব অবকাঠামো তৈরি এবং সুশাসন প্রতিষ্ঠাতেও প্রয়োজনীয় সহযোগিতা দিতে বিশ্বব্যাংককে অনুরোধ জানান।

এর আগে সম্প্রতি বিশ্বব্যাংক বাংলাদেশকে ৫০ কোটি ডলারের সহযোগিতা দিয়েছে। চলমান করোনা মহামারীর কারণে দেশের ক্ষতিগ্রস্ত শ্রমবাজার, আর্থিক ও সামাজিক খাত সচল রাখার লক্ষ্যে বর্তমান চাকরি উন্নয়ন নীতি বাস্তবায়নে বিশ্বব্যাংকের ঋণ কর্মসূচী প্রকল্পের আওতায় এবং করোনা টিকার জন্য ওই ঋণ দেয়া হয়। বৈঠকে অর্থমন্ত্রী ঋণ সহায়তার পাশাপাশি বাংলাদেশের সামগ্রিক উন্নয়নে অব্যাহত সহযোগিতার জন্য বিশ্বব্যাংককে ধন্যবাদ ও কৃতজ্ঞতা জানান।

অর্থমন্ত্রী আর এম সি টিভি নিউজকে বলেন, করোনা মহামারীর কারণে বিশ্বের অন্যান্য দেশের মতো বাংলাদেশও ক্ষতিগ্রস্ত হয়েছে। তবে প্রধানমন্ত্রী শেখ হাসিনার বিচক্ষণ ও দূর দৃষ্টির নেতৃত্বে বাংলাদেশের অর্থনীতি এখন কমবেশি ভাল অবস্থানে রয়েছে। তিনি জানান, সঙ্কটময় পরিস্থিতির ভয়াবহতা প্রধানমন্ত্রী শুরুতেই অনুধাবন করে সব ধরনের অর্থনৈতিক স্তরের মানুষের জন্য এখন পর্যন্ত ১ লাখ ২৪ হাজার ৫৩ কোটি টাকার মোট ২৩টি প্রণোদনা প্যাকেজ ঘোষণা করেছেন। বাংলাদেশের সব নাগরিকের জন্য বিনামূল্যে করোনা টিকা প্রদান কার্যক্রম শুরুর বিষয়টিও অর্থমন্ত্রী বিশ্বব্যাংকের সামনে তুলে ধরেন। অর্থমন্ত্রীর নেতৃত্বে বাংলাদেশ প্রতিনিধি দলে ছিলেন অর্থ সচিব ও অর্থনৈতিক সম্পর্ক বিভাগের সচিব। অন্যদিকে হার্টউইগ শ্যেফারের নেতৃত্বে বিশ্বব্যাংকের পক্ষে আলোচনায় অংশ নেন মার্সি মিয়াং টেম্বন

এই বিভাগের আরো খবর
© All rights reserved © 2021 rmcnewsbd
Theme Developed BY Desig Host BD