1. rana.bdpress@gmail.com : admin :
  2. admin@dailychandpurjamin.com : mazharul islam : mazharul islam
  3. rmctvnews@gmail.com : adminbd :
বৃহস্পতিবার, ১৮ জুলাই ২০২৪, ০১:৫৯ অপরাহ্ন

ভারতে করোনা মহামারী মারাত্মক আকার ধারণ করেছে, ব্যর্থ দেশটির স্বাস্থ্য বিভাগ

বাংলাদেশের নিকটতম প্রতিবেশী ভারতে করোনাভাইরাসের সংক্রমণে আক্রান্ত ও মৃত মানুষের সংখ্যা বেড়েই চলেছে। গত ২৪ ঘণ্টায় টানা ছয় দিনের মতো আক্রান্ত মানুষের সংখ্যা তিন লাখ পার করেছে। টানা সাত দিনের মতো মৃত মানুষের সংখ্যা পার করেছে দুই হাজার। মহামারির শুরু থেকে এ বছরের এপ্রিল হচ্ছে সবচেয়ে বেশি প্রাণঘাতী। এর মধ্যে গোটা মাসের অর্ধেক মানুষ মারা গেছেন গত সাত দিনেই।

ভারতীয় সংবাদমাধ্যম টাইমস অব ইন্ডিয়ার খবরে বলা হয়, টেস্টের সংখ্যা কম হলেও গতকাল সোমবার ভারতে আক্রান্ত মানুষের সংখ্যা ছিল ৩ লাখ ২ হাজার। একই সময়ে মারা গেছেন ২ হাজার ৭৬৬ জন।

মহামারির শুরু থেকে এখন পর্যন্ত এপ্রিলে সবচেয়ে বেশি মানুষ মারা গিয়েছে ভারতে। করোনায় আক্রান্ত হয়ে এ মাসে ৩৪ হাজার ৫৯৫ জনের মৃত্যু হয়েছে। শুধু গত সাত দিনেই মারা গেছেন ১৭ হাজার ৩৩৩ জন। এর আগে সবচেয়ে বেশি প্রাণঘাতী মাস ছিল গত বছরের সেপ্টেম্বর। সেই মাসে মারা গিয়েছিলেন ৩৩ হাজার ২৩০ জন। তার আগের মাস আগস্টে মারা যান ২৮ হাজার ৯৫৪ জন।

বিশ্বে এক মাসের মধ্যে দ্বিতীয় সর্বোচ্চ মৃত্যুর সংখ্যায় এখন ভারত। এর আগে ব্রাজিলে এক মাসে ৭৫ হাজারের বেশি মানুষ মারা যায়। চলতি বছরের মার্চের তুলনায় এপ্রিল মাসে মৃত্যুর সংখ্যা ছয় গুণ বেড়ে গেছে, গত মাসে মারা গিয়েছিলেন ৫ হাজার ৬৫৬ জন।
সূত্রে জানা যায় অক্সিজেন, ওষুধ, হাসপাতালে শয্যার সংকটসহ নানা সমস্যায় স্বাস্থ্যব্যবস্থা ভেঙে পড়ার উপক্রম। ভারতের স্বাস্থ্যব্যবস্থা এখন কঠিন চ্যালেঞ্জের মুখে।

ভারতে করোনার সংক্রমণ সবচেয়ে বেশি মহারাষ্ট্রে। তারপর রয়েছে কেরালা, কর্ণাটক, তামিলনাড়ু, উত্তর প্রদেশ, অন্ধ্রপ্রদেশ, দিল্লি ও পশ্চিমবঙ্গ। ছত্তিশগড়, রাজস্থান, মধ্যপ্রদেশ, গুজরাট ও হরিয়ানার পরিস্থিতিও অবনতিশীল।

করোনা পরিস্থিতির মারাত্মক অবনতির মুখে ভারতের বিভিন্ন রাজ্যে রাত্রিকালীন কারফিউসহ বিভিন্ন কঠোর বিধিনিষেধ আরোপ করা হয়েছে। পাশাপাশি টিকাদান কার্যক্রম জোরদার করা হয়েছে।

ভারতে গত ফেব্রুয়ারির শুরুর দিকে করোনার দ্বিতীয় ঢেউ আঘাত হানে। এর পর থেকে ক্রমান্বয়ে করোনা পজিটিভ সংখ্যা বেড়ে চলেছে। সর্বশেষ এপ্রিলের মাঝামাঝি সময় তা ভয়াবহ রূপ ধারণ করে। দেশটির বিশেষজ্ঞরা বলছেন এই মহামারীর শেষ কোথায় তা তাদের অনুধাবনেরও বাহিরে।

এই বিভাগের আরো খবর
© All rights reserved © 2021 rmcnewsbd
Theme Developed BY Desig Host BD