1. rana.bdpress@gmail.com : admin :
  2. admin@dailychandpurjamin.com : mazharul islam : mazharul islam
  3. rmctvnews@gmail.com : adminbd :
বুধবার, ২৯ মে ২০২৪, ০৪:৫৯ পূর্বাহ্ন
শিরোনাম :
একটি ছোট্ট ফেসবুক পোস্ট থেকে জন্ম নিতে পারে বন্ধুত্বের এক নতুন অধ্যায় আহত গ্রামবাসীদের পাশে এমপি সৌরেন্দ্রনাথ চক্রবর্ত্তী পণ্যবাহী ও গণপরিবহণে চাঁদাবাজির সময় হাতেনাতে ৩৩জনকে গ্রেফতার করেছে র‍্যাব-৫ শ্রীপুরে পিস্তল-গুলি-ইয়াবাসহ হত্যা মামলার আসামী গ্রেপ্তার আমি মানুষের পাশে ছিলাম, আছি ও থাকবো: চেয়ারম্যান প্রার্থী পলাশ পলাশকেই চায় নওগাঁর রাণীনগর উপজেলাবাসী শ্রীপুরে জামিল হাসান কালিয়াকৈরে সেলিম আজাদ চেয়ারম্যান পদে বিজয়ী জামালগঞ্জ উপজেলা নির্বাচনে আ.লীগের দুই প্রার্থীর মধ্যে ভোটের তুমুল লড়াই নেত্রকোনায়”নো হেলমেট নো ফুয়েল “এর অভিযান শুরু ভৈরবের র‍্যাবের হাতে আটক নান্দাইলের হত্যা মামলার নারী আসামির মৃত্যু

ময়মনসিংহে সাইক্লিংয়ে আগ্রহী প্রশিক্ষন দেওয়া হচ্ছে

সাইকেল নিয়ে দৌড়াচ্ছেন একদল তরুণী। সবুজের কোলে চড়ে মাঠ-বন পেরিয়ে তারা হতে চান দুরন্ত পথিক। প্রকৃতির সঙ্গে যেন তাদের গড়ে উঠছে অনাবিল বন্ধুত্ব। ময়মনসিংহ নগরীর সার্কিট হাউস মাঠে গিয়ে দেখা মিলল এমন দৃশ্যের। এই অভিযাত্রায় প্রতিদিন যোগ দিচ্ছেন নতুন নতুন সাইকেল আরোহী। বাড়ছে দলের সদস্যসংখ্যা। আর এতে সহযোগিতা করছে ‘ময়মনসিংহ সাইক্লিস্টস’ নামের একটি সংগঠন।
প্রতি সোমবার মাঠটিতে সাইকেল চালানো শেখাচ্ছেন সংগঠনের সদস্যরা। প্রশিক্ষণার্থীরা বলছেন, সামাজিক ও পারিপার্শ্বিক বাধাবিপত্তি পেরিয়ে সাইক্লিং শেখা। এতে নিজেদের মধ্যে তৈরি হচ্ছে আত্মবিশ্বাস।
হুমায়রা নোভা নামে এক তরুণী বলেন, আমি প্রতিদিন যখন মর্নিং ওয়াকে আসি, তখন প্রায়ই দেখতাম যে কিছু ছেলে ও মেয়ে সাইকেল চালাচ্ছে। তাদের দেখে আমারও খুব ইচ্ছা জাগে যে আমিও সাইকেল চালানো শিখব। সেই ইচ্ছা থেকেই এই প্রশিক্ষণে এসে আমার সাইকেল চালানো শিখে ফেললাম।
নীলা নামের আরেক তরুণী বলেন, ছোটবেলা থেকেই আমার সাইকেল চালানোর খুব ইচ্ছা ছিল। বড় ভাই আমাকে শেখানোর চেষ্টাও করেছিলেন কিন্তু শেখা হয়নি। আশপাশের মানুষজন কী সব মন্তব্য করত। সাইক্লিস্টসের এই প্রশিক্ষণের বিষয়টি জানতে পেরে আমি চলে আসি শিখতে। আম্মু আমার সাইকেল চালানো শেখা দেখে খুব খুশি হয়েছেন। আমারও অনেকে ভালো লাগছে।
এদিকে অভিভাকরাও সন্তানদের উৎসাহিত করছে সাইক্লিংয়ে। তারা জানান, আমাদের সময়ে মেয়েদের সাইকেল চালানো ভালো চোখে দেখত এবং সমাজের মানুষজন বাধা দিত। কিন্তু নিজেদের সন্তানদের ওভাবে গড়ে তুলতে চান না তারা। চান সন্তানেরা যেন এগিয়ে যায় সম্মুখপানে।
বাধা ডিঙিয়ে এগিয়ে চলার প্রাণশক্তিতে বলীয়ান ‘ময়মনসিংহ সাইক্লিস্টস’ গ্রুপের একদল নারী প্রশিক্ষক। তারা বলছেন, শিখতে আসা মেয়েরা নিজের আত্মবিশ্বাস ফিরে পাচ্ছে। তাদের সংকোচ কেটে যাচ্ছে।
নাদিরা আক্তার মিতু নামে আরেক প্রশিক্ষক বলেন, নতুনদের শেখাতে পেরে ভালো লাগে। যারা একটু আগেও সাইকেল চালাতে পারত না, তারা এই প্রশিক্ষণে এসে তা শিখে যাচ্ছে। এটা অনেক ভালো লাগার।
জেমিন তাসনিম শেফা নামের এক প্রশিক্ষক বলেন, শেখার সময় দেখা যাচ্ছে অনেকে কয়েকবার পড়ে যাচ্ছে কিন্তু আবার উঠে শেখার চেষ্টা করছে। এতে তারা কেউ লজ্জা পাচ্ছে না। সেই সঙ্গে সংকোচ কেটে যাচ্ছে এবং ভয় কেটে যাচ্ছে।ময়মনসিংহ সাইক্লিস্টসের প্রধান সমন্বয়ক মাখলুকুর রহমান তন্ময় জানান, মেয়েদের সাইক্লিং শেখানোর ক্ষেত্রে সর্বোচ্চ সতর্কতা অবলম্বন করছেন দলের সদস্যরা। তিনি বলেন, আমরা একজন-দুইজন করে শেখাচ্ছি না। যারা শিখতে আগ্রহী, তাদের মধ্য থেকে ১০ থেকে ১৫ জনের একটি গ্রুপ করে ডাকা হচ্ছে এবং সেই সংখ্যক প্রশিক্ষক রেখে সতর্কতার সঙ্গে তাদের শেখানো হচ্ছে। চাইলে তারা অভিভাবকদেরও সঙ্গে নিয়ে আস্তে পারেন। প্রশিক্ষণ শেষে কিন্তু কখনো কোনো অভিযোগ তাদের কাছ থেকে আমরা পাইনি।
সাইকেল চালানো শিখে বসে থাকছেন না মেয়েরা। সংগঠনটির উদ্যোগে সাপ্তাহিক রাইড কিংবা সচেতনতামূলক শোভাযাত্রায় ছেলেদের পাশাপাশি থাকছে তাদেরও অংশগ্রহণ। কেউ কেউ আবার স্কুল-কলেজসহ নিয়মিত নির্দিষ্ট গন্তব্যে পৌঁছাচ্ছেন সাইকেলে চেপেই।

এই বিভাগের আরো খবর
© All rights reserved © 2021 rmcnewsbd
Theme Developed BY Desig Host BD