1. rana.bdpress@gmail.com : admin :
  2. admin@dailychandpurjamin.com : mazharul islam : mazharul islam
  3. rmctvnews@gmail.com : adminbd :
সোমবার, ১৭ জুন ২০২৪, ০৯:২৬ পূর্বাহ্ন
শিরোনাম :
বরগুনাবাসীকে ঈদুল আযহার শুভেচ্ছা জানিয়েছেন লায়ন মোঃ ফারুক রহমান নান্দাইলের মোয়াজ্জেমপুর ইউনিয়নে অসহায় ও গরীবদের জন্য দেওয়া ভিজিএফ’র চাল বিতরণে হরিলুট ভূরুঙ্গামারীতে আদম ব্যবসায়ীর জমজমাট ব্যবসা বসতবাড়ির ভিটা হারাচ্ছেন সাধারণ মানুষ নিখোঁজ সংবাদ নান্দাইলে সন্ত্রাসীদের হামলায় আহত প্রবীণ সাংবাদিক জালাল উদ্দীন মন্ডল খালিয়াজুরীতে সংসদ সদস্য সাজ্জাদুল হাসানের ঐচ্ছিক তহবিল থেকে অনুদান প্রদান নওগাঁয় ছেলের লাঠির আঘাতে প্রাণ গেলো বাবার নওগাঁয় নিজ বাড়ির সামনে খুন হলেন মাতব্বর নওগাঁয় ডিবি পুলিশের অভিযান ১০১ কজি গাঁজাসহ গ্রেফতার-২ ভূরুঙ্গামারীতে সিটি প্রেস ক্লাবের নবনির্বাচিত সভাপতি হলেন সাংবাদিক কাজল ও সাধারণ সম্পাদক সাংবাদিক রফিকুল

রাজশাহীতে ডাসকো’র জেলা পর্যায়ে আঞ্চলিক সংলাপ অনুষ্ঠিত

আকতারুল ইসলাম

রাজশাহীতে ডাসকো’র জেলা পর্যায়ে, উন্নয়ন ও মানবাধিকার সংগঠন ডাসকো ফাউন্ডেশনের আয়োজনে নারী নির্যাতন, যৌন হয়রানি ও বাল্যবিয়ে নিরসনে জেলা পর্যায়ে আঞ্চলিক সংলাপ অনুষ্ঠিত হয়েছে। আজ (১৯ অক্টোবর ২০২৩) রাজশাহীতে ইউসেপ হলরুমে সংলাপটির আয়োজন করা হয়।

নেটজ বাংলাদেশের সহযোগিতায় ডাসকো ফাউন্ডেশনের এই সংলাপে সভাপতিত্ব করেন পবা উপজেলা নির্বাহী অফিসার আবু সালেহ্ মোহাম্মদ হাসনাত, বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন শবনম শিরিন, উপপরিচালক মহিলা বিষয়ক অধিদপ্তর, রাজশাহী। এছাড়াও উপস্থিত ছিলেন জেলা শিক্ষা অফিসার মো. নাসির উদ্দীন,ও যুব উন্নয়ন অধিদপ্তরের সহকারী পরিচালক, মো. আলম আলী।

সংলাপটিতে স্বাগত বক্তব্য প্রদান করেন ডাসকো ফাউন্ডেশনের প্রোগ্রাম ডিরেক্টর ইসরাত জাহান। এরপরে পাওয়ার পয়েন্ট প্রেজেন্টেশন উপস্থাপন করেন ডাসকো ফাউন্ডেশনের প্রোগ্রাম কো-অর্ডিনেটর এনামুল হক খান লিটন। সেখানে এলাকার সমস্যা নিয়ে একটি স্লাইড উপস্থাপণ করা হয়। সেখানে দেখা যায় রাজশাহীতে বাল্য বিয়ের প্রবণতা অনেক বেশী পাশাপাশি মাদকের একটি ভয়াবহ চিত্র। তৃণমূলের প্রান্তিক পর্যায়ের জনগণ সংলাপে তাদের সমস্যাগুলো তুলে ধরেন।

উপজেলা নির্বাহী কর্মকর্তা বলেন, আমি ডাসকো ফাউন্ডেশনকে ধন্যবাদ দিতে চায় একসাথে এতগুলো ডিপার্টমেন্টকে যুক্ত করার জন্য। আমি মনে করি আজকের সকলের একত্রিত পরিকল্পনায় আমরা সমস্যাগুলো কিছুটা হলেও লাঘব করতে পারব। তবে আমি মনি করি বাল্য বিয়ে শুধু সামাজিক ব্যাধি নয় এটি মনসতাত্ত্বিক বিষয়েও পরিণত হয়েছে। তাই আমি আশা করব আপনারা মানুষের সাথে আরো ভালোভাবে মিশে তাদের ভিতরকার সমস্যা তুলে এনে তা সমাধানে আরো বেশী তৎপর হবেন।

সংলাপে মহিলা বিষয়ক অধিদপ্তরের উপ-পরিচালক বলেন, কোন ঘটনা ঘটলে চুপ করে না থেকে প্রতিবাদ করতে হবে। নির্যাতন প্রতিরোধে আমরা সরকারের হটলাইন নাম্বারগুলো ব্যবহার করতে পারি। আপনারা প্রয়োজনে সরাসরি আমাকেও ফোন করতে পারেন।

মাঠ পর্যায়ে এই বিষয়গুলো বেশি বেশি আলোচনার উপর গুরুত্বারোপ করে জেলা শিক্ষা কর্মকর্তা বলেন, বাল্য বিবাহ কুফল সম্পর্কে স্কুল বা কমিউনিটি পর্যায়ে আলোচনা আরো বেশী বাড়াতে হবে। আমরা নির্যাতনের ধরনগুলো না জানার কারণে আমরা মনে করি না কোনটি নির্যাতন আর কোনটি নির্যাতন নয়। আজকে যারা এখানে ছাত্রছাত্রী আছ আমি তাদেকে বলব তোমরা বাল্য বিবাহ করবে না এবং এর শিকার হলে প্রধান শিক্ষক বা সরাসরি জানাবে।

সংলাপে নারী নির্যাতন, যৌন হয়রানি ও বাল্যবিয়ে প্রতিরোধে কিছু সুপারিশ উপস্থাপন করা হয়। এই সুপারিশসমূহ প্রস্তাব করেন যুক্ত প্রকল্পের স্টুডেন্ট ফোরাম ও নাগরিক সমাজ সংগঠনের সদস্যবৃন্দ। সংলাপে অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন, উপজেলা ভাইস চেয়ারম্যান শিক্ষক, ইউনিয়ন পরিষদ সদস্য ও ডাসকো ফাউন্ডেশনের কর্মীগণ।

এই বিভাগের আরো খবর
© All rights reserved © 2021 rmcnewsbd
Theme Developed BY Desig Host BD