1. rana.bdpress@gmail.com : admin :
  2. admin@dailychandpurjamin.com : mazharul islam : mazharul islam
  3. rmctvnews@gmail.com : adminbd :
বৃহস্পতিবার, ১৮ জুলাই ২০২৪, ০১:৪৮ অপরাহ্ন

সাবেক ছাত্রনেতা শফি আহমেদ আর নেই

রানা সরকার (নেত্রকোণা)

নব্বইয়ের স্বৈরাচারবিরোধী ছাত্র আন্দোলনের অন্যতম সংগঠক, জাসদ ছাত্রলীগের সাবেক সাধারণ সম্পাদক শফী আহমেদ মারা গেছেন। নেত্রকোণা ৪ সংসদীয় আসন ১৬০ ( মদন, মোহনগঞ্জ, খালিয়াজুরী) সর্বস্থরের মানুষ শোকাহত।

সোমবার (০৩ জুন) সন্ধ্যা পৌনে ৭টার দিকে ঢাকার উত্তরার একটি হাসপাতালে নেওয়া হলে তাকে মৃত ঘোষণা করা হয়। তার বয়স হয়েছিল ৬৩ বছর।

আওয়ামী লীগের সাবেক সহ-সম্পাদক, মুক্তিযুদ্ধ বিষয়ক উপ-কমিটির সাবেক সদস্য এবং ৯০-এর স্বৈরাচারবিরোধী গণ-আন্দোলনের অন্যতম নেতা শফি আহমেদের মৃত্যুতে শোক প্রকাশ করেছেন দলটির সভাপতি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

সোমবার আওয়ামী লীগের দফতর সম্পাদক বিপ্লব বড়ুয়ার সই করা এক বিবৃতিতে শোক জানান তিনি। আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনা মরহুম শফি আহমেদের আত্মার মাগফিরাত কামনা করেছেন এবং তার শোকসন্তপ্ত পরিবার-পরিজন, আত্মীয়-স্বজন, গুণগ্রাহীদের প্রতি সমবেদনা জানিয়েছেন।

পৃথক এক বিবৃতিতে আওয়ামী লীগ সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের শফি আহম্মেদের মৃত্যুত শোক প্রকাশ করেছেন। তিনি মরহুমের আত্মার মাগফিরাত কামনা এবং তার শোকসন্তপ্ত পরিবার-পরিজন, আত্মীয়-স্বজন, গুণগ্রাহীদের প্রতি সমবেদনা জানিয়েছেন।

যাদের সাহসী নেতৃত্বে নব্বইয়ের স্বৈরাচারবিরোধী ছাত্র আন্দোলন চূড়ান্ত রূপ পেয়েছিল, তাদের মধ্যে শফী আহমেদ উজ্জ্বল এক নাম। তিনি ছিলেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের আইন বিভাগের ছাত্র, সর্বদলীয় ছাত্র ঐক্যের অন্যতম শীর্ষ নেতা।

ঢাকা বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে এরশাদবিরোধী আন্দোলনকে সঠিক পথে এগিয়ে নিতে পুরো আশির দশক জুড়েইগুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেন শফী আহমেদ।শেষ সময়ে এসে জেনারেল এরশাদ বেপোরোয়া হয়ে উঠেছিলেন, তার ‘এজেন্টরা’ গণতন্ত্রের আন্দোলনকে লাইনচ্যুত করার চক্রান্তে লিপ্ত হয়েছিল। সেসব চক্রান্ত যারা নস্যাৎ করে দিয়েছিলেন, শফী আহমেদ তাদের একজন।

এমন অনেক গুরুত্বপূর্ণ ঘটনার নেতৃত্ব তিনি দিয়েছিলেন, যেগুলো ১৯৯০ সালের ডিসেম্বরের শুরুতে স্বৈরাচার এরশাদের চূড়ান্ত পতনের পথ তৈরি করেছিল।

শফী আহমেদ জাসদ থেকে পরে আওয়ামী লীগে যোগ দিয়ে কেন্দ্রীয় কমিটির সহ সম্পাদকের দায়িত্ব পালন করেন। দলের মুক্তিযুদ্ধ বিষয়ক উপ–কমিটির সদস্য ছিলেন তিনি।

২০০৭ সালের বাতিল হওয়া নির্বাচনে নেত্রকোণা-৪ আসন থেকে আওয়ামী লীগের মনোনয়ন পেয়েছিলেন শফী আহমেদ। কিন্তু সেবার আর নির্বাচন হয়নি।

এরপর গত চারটি সংসদ নির্বাচনে আওয়ামী লীগের মনোনয়ন চেয়েও পাননি শফী আহমেদ। সর্বশেষ দ্বাদশ সংসদ নির্বাচনে স্বতন্ত্র প্রার্থী হয়েছিলেন শফী আহমেদ। কিন্তু তার মনোনয়নপত্র বাতিল হয়ে যায়।

শফী আহমেদের শ্যালক খন্দকার আদিল ইফতেখার দীপ্ত বলেন, “মরদেহ উত্তরায় বাসায় রয়েছে। গোসল করানো হচ্ছে। উনার দুই ছেলে কানাডা ও ইংল্যান্ডে রয়েছে। আগামীকাল নেত্রকোনায় দাফন করার প্রস্তুতি নেওয়া হচ্ছে।“

জাসদের দপ্তর সম্পাদক সাজ্জাদ হোসেন জানান, শফী আহমেদের মরদেহ নেত্রকোণায় তার গ্রামের বাড়িতে নিয়ে যাওয়ার আগে মঙ্গলবার বেলা ১১টায় ঢাকা বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় মসজিদে জানাজা হবে।

এই বিভাগের আরো খবর
© All rights reserved © 2021 rmcnewsbd
Theme Developed BY Desig Host BD